ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

নাব্য সংকটে কয়েকটি রুটের ফেরি ও যান চলাচল ব্যহত(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪০, ১৯ আগস্ট ২০১৮ | আপডেট: ১১:৪১, ১৯ আগস্ট ২০১৮

নাব্য সংকটের কারণে ব্যহত হচ্ছে দেশের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রুটের ফেরি ও যান চলাচল। ডুবোচরে বড় নৌযান আটকে পড়ায় ফেরি চলাচল কোথাও সীমিত কোথাওবা বন্ধ আছে। ভোগান্তিতে পড়ছেন যাত্রীরা। একই সাথে কোরবানীর ঈদের আগে নিরাপদে গন্তব্য পৌঁছানো নিয়ে দুশ্চিন্তা বাড়ছে পশু ব্যবসায়ীদের।

বর্ষায় পানির প্রবাহ বাড়ায় নদীগুলোতে পলি বেড়ে সৃষ্টি হচ্ছে ডুবোচরের। এসব চরে আটকে যাচ্ছে ফেরি আর নৌযান। এর ফলে দেশের প্রধান নৌরুট দৌলতদিয়া-পাটুরিয়া, শিমুলিয়া- কাঁঠালবাড়ি, আরিচা ও মাওয়া-কাওড়াকান্দি ঘাট দিয়ে ব্যহত হচ্ছে নৌযান চলাচল।

কোরবানীর ঈদের আগে বরাবরের মতই পশুবোঝাই ট্রাক আর যাত্রীবাহী যানের চাপ আছে দেশের প্রধান ঘাট এলাকাগুলোতে। তবে প্রবল স্রোত, আর নাব্যতা সংকটে ব্যহত হচ্ছে পারাপার।

দক্ষিণবঙ্গের ২১ জেলার প্রবেশদ্বার মুন্সিগঞ্জের শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট। এ রুটে নাব্যতা সংকটে ফেরি আটকে যাওয়ায় যাত্রীদের বিকল্প পথ ব্যবহার করতে বলছে কর্তৃপক্ষ। আর লৌহজং টার্নিং পয়েন্টের ডুবোচর এলাকায় পানির গভীরতা ১১-১২ ফুটের জায়গায় এখন ৪-৫ ফুট।

বিকল্প পথ হিসেবে চাপ পড়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নৌরুট দৌলতদিয়া-পাটুরিয়া আর আরিচা ঘাটে। তবে এ রুটে পদ্মায় স্রোত বেশি থাকায় অগ্রাধিকার ভিত্তিতে যাত্রী পারাপার করতে হিমশিম খাচ্ছে বিআইডব্লিউটিসি। 

এদিকে, ভোলা-লক্ষীপুর রুটে ফেরি বিকল আর জোয়ারের পানিতে ঘাট তলিয়ে যাওয়ায় ব্যহত হচ্ছে নদী পারাপার। প্রতিদিনই বাড়ছে ঘাটের দুপাশের যানজট।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি