ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

বিজিবি ডগ স্কোয়াডে আরও ২০টি প্রশিক্ষিত কুকুর

প্রকাশিত : ১১:১০, ২২ জুন ২০১৯

বর্ডার গার্ড বাংলাদেশ’র (বিজিবি) বিদ্যমান ডগ (কুকুর) স্কোয়াডের সক্ষমতা বাড়াতে ভারত থেকে আরও ২০টি প্রশিক্ষিত কুকুর ক্রয় করে আনা হয়েছে। শুক্রবার এ কুকুরগুলো স্কোয়াডে যুক্ত করা হয়েছে।

বিজিবি জানায়, বিজিবি’র ৫২ জন ডগ হ্যান্ডলার্স (প্রশিক্ষণার্থী) ২৫ সপ্তাহ ভারতে ডগ হ্যান্ডেলার্স কোর্স শেষ করে প্রশিক্ষণপ্রাপ্ত নতুন ২০টি কুকুর নিয়ে দেশে ফিরেছেন। এরপর শুক্রবার বেনাপোল ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বিকালে যশোর বিজিবি ব্যাটালিয়নের উদ্দেশ্য রওনা হয়।

গত ৮ জানুয়ারি বাংলাদেশের বিজিবির ৫২ সদস্যর একটি প্রতিনিধিদল ডগ স্কোয়াডের উন্নত প্রশিক্ষণ গ্রহণের জন্য ভারতের মধ্য প্রদেশের টেকানপুর প্রশিক্ষণ কেন্দ্রে যান।

যশোর ৪৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্ণেল সেলিম রেজা জানান, বর্ডার গার্ড বাংলাদেশের বিভিন্ন ইউনিট, আইসিপি, চেকপোষ্টে তল্লাশীর জন্য বিজিবি‘র সাংগঠনিক কাঠামোতে ডগ স্কোয়াড গঠন করা হয়েছে। ডগ স্কোয়াডে বিদ্যমান কুকুরগুলো বিভিন্ন স্থল বন্দর, আইসিপি, অভ্যন্তরীণ আইন-শৃংখলা রক্ষাসহ বিভিন্ন বিমানবন্দরে তল্লাশি কাজে নিয়োজিত থাকে। পরবর্তীতে আরও প্রশিক্ষণের জন্য কুকুরগুলোকে আগামীকাল রোববার চট্রগ্রামের বায়তুল ইজ্জত বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজে প্রেরণ করা হবে জানান এ কর্মকর্তা।

এমএস/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি