ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

হিলি রেলপথ দিয়ে আরও আড়াই হাজার টন পাথর আমদানি

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৫৭, ১৬ আগস্ট ২০২০

দেশের বিভিন্ন উন্নয়নমুলক কর্মকান্ডে ব্যবহৃত পাথরের চাহিদা মেটাতে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সড়কপথের পাশাপাশি রেলপথ দিয়ে ভারত থেকে আরও আড়াইহাজার টন পাথর আমদানি করা হয়েছে।

গতকাল শনিবার বিকেল ভারতের বিহার প্রদেশ থেকে আমদানিকৃত পাথরবাহী মালবাহী ট্রেনটি ৪২টি বগি নিয়ে বিরল রেলপথ দিয়ে হিলি রেলস্টেশনে এসে পৌছায়। এর আগে গত ৭ আগষ্ট রেলপথ দিয়ে ২ হাজার ৪১১ টন চিপস পাথর আমদানিকরা হয়।

আমদানিকারক প্রতিষ্ঠান সুত্রে জানা গেছে, করোনার প্রভাবে আড়াইমাস হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি কার্যক্রম বন্ধ ছিল। এতে দেশের বাজারে পাথরের সরবরাহ কমায় দামও বেড়ে গিয়েছিল। অপরদিকে পাথরের সরবরাহে ব্যাঘাত ঘটায় বিভিন্ন উন্নয়নমুলক কর্মকান্ড ব্যাহত হচ্ছিল। বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি শুরু হওয়ায় পাথর আমদানি হচ্ছে তবে তা চাহিদার তুলনায় কম। এর কারণে দেশে পাথরের চাহিদা মেটাতে ও সরবরাহ স্বাভাবিক রাখতে সড়কপথের পাশাপাশি রেলপথ দিয়ে পাথর আমদানি করা হচ্ছে।   

হিলি রেলস্টেশন মাস্টার তপন কুমার চক্রবর্তী বলেন, গতকাল শনিবার বিকেলে আমদানিকৃত চিপস পাথর নিয়ে ভারত থেকে একটি মালবাহী ট্রেন হিলি রেলস্টেশনে এসে পৌছায়। ট্রেনটিতে সর্বমোট ২ হাজার ৪৮৯ টন পাথর আমদানিকরা হয়েছে, যার আমদানিকারক হিলির জেএইচএম ইন্টারন্যাশনাল। বর্তমানে ট্রেন থেকে পাথর খালাসের কার্যক্রম চলছে। খালাস শেষ হলে ট্রেনটি আবারও দর্শনা অথবা রহনপুর হয়ে ভারতে চলে যাবে।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি