ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

শৈলকুপায় দর্শনীয় গাছবাড়ি (ভিডিও)

ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশিত : ১২:৫২, ৬ ডিসেম্বর ২০২০

ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের শৈলকুপার চাঁদপুর থেকে ৫ কিলোমিটার পূর্ব দিকে লক্ষণদিয়া গ্রাম। প্রত্যন্ত এই গ্রামের একটি বাড়ি দিনে দিনে হয়ে উঠেছে গাছবাড়ি। আর বাড়িটি দেখতে লক্ষণদিয়া গ্রামে ভিড় জমাচ্ছেন সৌখিন ও সৌন্দর্য পিপাসু মানুষেরা।

দুইতলা ভবনের ওয়ালগুলো মোড়ানো গাছ দিয়ে, ছাদেও গাছ। সামনের বিশাল আঙ্গিনায় মূল্যবান আর দূর্লভ গাছের সমাহার। রাস্তার ধার দিয়ে বনজ গাছ। বাড়ির সেফটি ট্যাংটিও গাছ দিয়ে সাজানো। নান্দনিক ফুল ও ফলের বাগান। 

রিটা, নাগলিংগম, এ্যামাজিন, লিলি’র মতো মুল্যবান গাছ রয়েছে এখানে। গোটা বাড়ির চারপাশে ৫শ’ চারা গাছ সবগুলো দেয়াল ঘিরে রেখেছে। ১৪ বিঘা জমির উপর গাছের এই সংগ্রহশালায় হারিয়ে যাওয়া- বিলুপ্ত প্রায় অনেক গাছ।

বাড়িটি এখন গাছবাড়ি হিসেবে পরিচিত, মালিক আমিনুল ইসলাম। পেশায় একজন সূচি শিল্পী। সারাজীবনে যা আয় করেছেন তার প্রায় সবটুকুই ব্যয় করেছেন গাছের পেছনে। তার মুখেই শোনা যাক গাছবাড়ি তৈরির কাহিনী।

ঝিনাইদহ শৈলকুপার সূচি শিল্পী ও গাছবাড়ির মালিক আমিনুল ইসলাম জানান, সেন্টারটা আমার মায়ের নামেই করা- আক্তার বানু সেলাই কেন্দ্র। পরবর্তীতে দেখলাম যে, সেলাইর কাজটা ওইভাবে হচ্ছে না তাই ভাবলাম যে এখানে একটা গাছের সংগ্রহশালা তৈরি করি। সেই ইচ্ছা থেকেই এখানে গাছ লাগানো শুরু।

সাজানো সবুজ প্রকৃতির মায়ায় মোড়ানো গাছবাড়ি দেখতে বিভিন্ন স্থান থেকে আসছেন সৌন্দর্য পিপাসু মানুষেরা।  

দর্শনার্থীরা জানান, এতো সুন্দর একটা প্রতিষ্ঠান গড়ে তুলেছে যে এখানে সময় কাটানো যায়, ভালো লাগে। এই রকম পরিবেশ দেখাই যায় না বলতে গেলে।

বেলজিয়াম, পর্তুগাল, মালয়েশিয়া, ভারত, দুবাইসহ নানা দেশের গাছসহ বর্তমানে এই সংগ্রহশালায় বিভিন্ন প্রজাতির প্রায় ৫ হাজার গাছ রয়েছে।

ভিডিও-

<p style="text-align:justify"> 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি