ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায়, বইছে শৈত্যপ্রবাহ

চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত : ১৬:০১, ২৯ ডিসেম্বর ২০২০

চুয়াডাঙ্গায় আজ মঙ্গলবার টানা দ্বিতীয় দিনের মতো দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। জেলাজুড়ে বইছে মাঝারি শৈত্যপ্রবাহ। আজ এখানকার তাপমাত্রা ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা সদর উপজেলার হাটকালুগঞ্জে অবস্থিত আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে- চলতি মৌসুমে আজসহ মোট চার দিন এ জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে ১৯ ও ২০ ডিসেম্বর ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং গতকাল সোমবার ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস থাকলেও তা থেকে দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস কমে গেছে এক দিনেই। শৈত্যপ্রবাহের কারণে মাঠের ফসল নিয়ে কৃষকেরা দুশ্চিন্তায় পড়ে গেছেন।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর বলেন- কুয়াশার কারণে বিশেষ করে আলুখেত ছত্রাকে আক্রান্ত হয়ে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। তবে দিনের বেলা পর্যাপ্ত রোদের কারণে আপাতত সে আশঙ্কা নেই। মাঠপর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তাদের সতর্ক থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে।

চুয়াডাঙ্গায় প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল হক জানান- তাপমাত্রা কমে যাওয়ার পাশাপাশি উত্তর থেকে আসা হিমেল হাওয়ার কারণে বেশি শীত অনুভূত হচ্ছে।

এদিকে টানা শৈত্যপ্রবাহের কারণে ১০০ শয্যার চুয়াডাঙ্গা সদর হাসপাতাল ও তিনটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করেছে।

এ বিষয়ে সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সাজিদ হাসান জানান- শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে হাসপাতালের পুরুষ ও নারী মেডিসিন ওয়ার্ড, ডায়রিয়া ওয়ার্ড ও শিশু ওয়ার্ডে রোগীর সংখ্যা বেড়ে চলেছে।

এদিকে জেলা ও উপজেলা প্রশাসনের উদ্যোগে শীতার্ত মানুষের মধ্যে চলছে শীতবস্ত্র ও কম্বল বিতরণ। এ বিষয়ে জেলা প্রশাসক মো. নজরুল ইসলাম সরকার জানান- জেলার চারটি উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে এ পর্যন্ত ২০ হাজার ৭০০টি কম্বল বিতরণ করা হয়েছে। এ ছাড়া আরও ৩৫ লাখ টাকার কম্বল ও শীতবস্ত্র কিনে বিতরণের বিষয়টি প্রক্রিয়াধীন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি