ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

মৃদু শৈত্যপ্রবাহে বিপর্যস্ত জনজীবন (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০, ২৩ ডিসেম্বর ২০২০

উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন অংশের উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। সারা দেশেই বাড়ছে শীতের তীব্রতা। এতে করে  জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সবচেয়ে ভোগান্তিতে পড়েছে খেটে খাওয়া মানুষ। 

খোঁজ নিয়ে দেখা যায়, উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে বইছে মাঝারী থেকে মৃদু শৈত্যপ্রবাহ। হিমেল হাওয়া আর ঘন কুয়াশায় কাহিল সব বয়সের মানুষ। এক সপ্তাহ ধরে রাত থেকে গুড়ি গুড়ি বৃষ্টির মতো শিশির ঝরতে শুরু করে। দিনের বেলাতেও হেডলাইট জ্বালিয়ে সড়কে যানবাহন চলাচল করছে ঝুঁকি নিয়ে। শীতের তীব্রতায় মানুষজন আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে।

গাড়ি চালকরা বলছেন, ‘জীবনের সাথে যুদ্ধ করে আমাদের গাড়ি চালাতে হচ্ছে। কুয়াশার মধ্যে দুর্ঘটনার আশঙ্কা নিয়ে হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালাচ্ছি আমরা।’

টানা কয়েক দিন ধরে ঘন কুয়াশা ও কনকনে ঠান্ডায় কাহিল হয়ে পড়েছে গাইবান্ধার জনজীবন। শীতের তীব্রতায় ক্ষুদ্র ব্যবসায়ীরা পড়েছেন বিপাকে। ক্রেতা নেই -তাই বেচা বিক্রিও কম। 

দোকানদাররা বলছেন, ‘প্রতিদিনই ঠান্ডা বাড়ছে, ফলে আগের মতো বেচাকেনা নেই। ঠান্ডার মধ্যে লোকজন ঘর থেকে বের না হতে পারায়, মূলত ক্রেতা পাওয়া যাচ্ছে না।’

সিরাজগঞ্জে শীতের তীব্রতায় নিম্ন আয়ের মানুষ ভিড় করছে স্বল্প মুল্যের গরম পোশাকের দোকানে। শীতার্তরা বলছেন, ‘ঠান্ডা বাড়তে থাকায় গরম কাপড়ের বিকল্প নেই। ক্রয় ক্ষমতার মধ্যে থাকায় আমরা কেনা যাচ্ছে।’

এদিকে চুয়াডাঙ্গায় শীত ও ঠান্ডাজনিত অসুস্থতায় সদর হাসপাতালে ভর্তি হয়েছে শিশু ও বয়স্ক মানুষ। প্রতিদিনই বাড়ছে রোগীর ভিড়। 

আবহাওয়া অধিদফতর জানায়, গোপালগঞ্জ, কুমিল্লা, রাজারহাট ও চুয়াডাঙ্গা অঞ্চলের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অফিস জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

 

এআই/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি