ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মেহেরপুরে পারিবারিক পুষ্টি বাগান থেকে সুফল (ভিডিও)

মেহেরপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১৫, ১২ জানুয়ারি ২০২১

মুজিববর্ষ উপলক্ষে স্থাপিত পারিবারিক পুষ্টি বাগান থেকে সুফল পেতে শুরু করেছেন মেহেরপুরের চাষীরা। কৃষি বিভাগের সহায়তায় বাড়ির আঙ্গিনা ও পরিত্যক্ত জায়গায় গড়ে তোলা এসব বাগান এখন শীতকালীন শাক-সবজিতে ভরপুর। উদ্যোক্তারা নিজেদের চাহিদা মিটিয়ে প্রতিবেশীকেও দিচ্ছেন টাটকা সবজি।

মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে কৃষি বিভাগ যাদের ফসলি জমি নেই, তাদের বাড়ির আঙ্গিনায় পরিত্যক্ত জায়গায় গড়ে তুলেছে পারিবারিক পুষ্টি বাগান।

বাড়ির আঙ্গিনায় পড়ে থাকা জায়গায় তৈরি পুষ্টি বাগানগুলো এখন ভরে উঠেছে শীতকালীন সবজিতে। নিজেদের চাহিদা মিটিয়ে এসব সবজি প্রতিবেশীদের বিতরণ করছেন চাষীরা।

চাষীরা জানান, আমাদের যে পুষ্টি সবজি বাগান দিয়েছে, তা থেকে প্রতিদিন টাটকা সবজি পাই। আমাদের এখন বাইরে থেকে কিনতে হয় না এবং বাড়ির আশপাশের যারা চায় তাদেরকেও দেয়া হয়। সব পরিবারকে যদি এই পুষ্টি বাগানটা প্রদান করা হয় তাহলে পুষ্টির যে ঘাটতি বা প্রতিটি পরিবারে দরকার যে পুষ্টিকর সবজি সেটা পাবে বলে আমি মনে করি।

অর্থনৈতিক সহায়তাসহ সবজি উৎপাদনের নানা পরামর্শও দেয়া হচ্ছে কৃষি বিভাগ থেকে। এটি একটি কালিকাপুর মডেল, এই মডেলে চাষীরা সারাবছর সবজি পাবেন বলে জানায় কৃষি বিভাগ।

মেহেরপুর উপ-সহকারী কৃষি কর্মকর্তা আশরাফুল ইসলাম বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সব সময় তাদেরকে বিভিন্ন লজিস্টিক সাপোর্ট দিয়ে যাচ্ছে এবং সেই সঙ্গে ১৯৩৫ টাকা আমরা তাদেরকে দিয়েছি। ঘেরা-বেড়া, সেই সঙ্গে বীজ দিয়েছি।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স্বপন কুমার খাঁ বলেন, মেহেরপুরের প্রতিটি লোক যাতে পুষ্টি পায় এবং পুষ্টির ব্যবস্থাপনা যাতে নিশ্চিত হয় সেই লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। 

জেলার দুটি পৌরসভাসহ ১৮ ইউনিয়নের ৫৭৬টি পরিবারে গড়ে তোলা হয়েছে এই পুষ্টি বাগান।
ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি