ঢাকা, সোমবার   ১৯ এপ্রিল ২০২১, || বৈশাখ ৫ ১৪২৮

৭৭ প্রার্থীর প্রচারণায় সরগরম ব্রাহ্মণবাড়িয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩১, ২৫ ফেব্রুয়ারি ২০২১

আগামী ২৮ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা নির্বাচনের শেষ সময়ের প্রচার-প্রচারণায় মাঠ কাঁপাচ্ছেন মেয়র-কাউন্সিলর পদের ৭৭ প্রার্থী। নাওয়া-খাওয়া ছেড়ে তারা ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে গোটা শহর। 

সব ছাপিয়ে আলোচনায়- কেমন হবে ভোটের লড়াই। কে বসবেন মেয়রের চেয়ারে। কাউন্সিলর পদে কার জয়ের সম্ভাবনা, কে বেশি এগিয়ে- এসবই আলোচনার বিষয় এখন সর্বত্র। তবে মেয়র নির্বাচনে একটাই ইস্যু সামনে। তা হলো- শান্তি। 

দল, প্রতীকের ঊর্ধ্বে ভোটাররা এ বিষয়টিকেই প্রাধান্য দিচ্ছেন বলে জানান শহরের পাইকপাড়ার সালাম মিয়া, মধ্যপাড়ার বাবুল মিয়া। তারা বলেন, মাদক, সন্ত্রাসী ও ছিনতাইকারীর দৌরাত্মে শহর রসাতলে যাক তা কেউই চান না। 

এদিকে, এ নির্বাচনে মেয়র-কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৭৭ প্রার্থী। এর মধ্যে মেয়র পদে ৬ জন ছাড়াও কাউন্সিলর সাধারণ ওয়ার্ডে ৫৬ জন এবং সংরক্ষিত ৪টি ওয়ার্ডে ১৫ নারী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

মেয়র পদের প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত বর্তমান মেয়র মিসেস নায়ার কবির (নৌকা), বিএনপির জহিরুল হক (ধানের শীষ), বাংলাদেশ ওয়ার্কার্স পাটির মো. নজরুল ইসলাম (হাতুড়ি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আবদুল মালেক (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী মাহমুদুল হক ভূইয়া (মোবাইল) ও আবদুল করিম (নারিকেল গাছ)। 

তবে প্রচার-প্রচারণায় রয়েছেন মাত্র ৪ জন প্রার্থী। ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আবদুল মালেক এবং স্বতন্ত্র প্রার্থী আবদুল করিমের তেমন কোনও প্রচারণা চোখে পড়েনি। বর্তমান মেয়র নায়ার কবিরকে দ্বিতীয়বার আওয়ামী লীগের মনোনয়ন দেয়া হয়। দেড়শ বছর বয়সী এ পৌরসভায় প্রথম নারী মেয়র হিসেবে ৫ বছর দায়িত্ব পালন শেষে আবারও ভোটের মাঠে তিনি।

সন্ত্রাস ও মাদক ব্যবসায় মদদ দেয়ার কোনও অভিযোগ নেই তার বিরুদ্ধে। সবচেয়ে বড় বিষয় পৌরসভাকে দুর্নীতি আর অনিয়ম থেকে দূরে রেখেছেন তিনি। দলীয় এবং পরিবারের প্রভাবমুক্ত রেখেছেন পৌরসভাকে। তাকে নিয়ে এসবই আলোচনা ভোটারদের মুখে। দলের শক্তির বাইরে এই ইমেজ ভোটারদের কাছে এগিয়ে রেখেছে নায়ার কবিরকে। 

এদিকে এবারই প্রথম ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট হচ্ছে। সে কারণে ভোটাররা কৌতূহলী। প্রার্থীরা তাদের প্রচারপত্রে ভোটারদের বুঝাতে ইভিএম ভোটদান পদ্ধতি সচিত্র তুলে ধরেন। নির্বাচন অফিস ভোটারদের এ ব্যাপারে শেখাতে মগ ভোট, মাইকিং এবং প্রচারপত্র বিলি করে এ সম্পর্কে ধারণা দেয়ার কাজ করছে।

নির্বাচন অফিস জানায়, কেন্দ্রের সামনে ইভিএম প্রদর্শন এবং ৪৮ কেন্দ্রের সবকটিতে মগ ভোট হবে ২৬ ফেব্রুয়ারি। প্রত্যেক কেন্দ্রে ২টি করে ইভিএম থাকবে মগ ভোটের জন্যে। বিকেল ৪টা পর্যন্ত মগ ভোটে অংশ নিতে পারবেন ভোটাররা। এছাড়া ফেষ্টুন, ব্যানার এবং প্রচারপত্র বিলি করে ভোটদান পদ্ধতি বুঝানো হবে। 

এ পৌরসভার মোট ভোটার ১ লাখ ২০ হাজার ৫০৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৯ হাজার ৫৬২ জন, মহিলা ভোটার ৬০ হাজার ৯৪২ জন। ৪৮টি ভোট কেন্দ্রের ৩৩৯ ভোটকক্ষে ভোট দেবেন তারা। 

জেলা নির্বাচন কর্মকর্তা ও ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার মোহাম্মদ জিল্লুর রহমান বলেছেন, ‘সুষ্ঠু নির্বাচনের পদক্ষেপ নিয়েছেন তারা। আইন শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হবে।’

এআই/এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি