ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

কুড়িগ্রামের কারাগারে বিশ্রামাগার নির্মাণের উদ্যোগ

কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশিত : ১০:২০, ৭ জুন ২০২১

কুড়িগ্রামের জেলা কারাগারে দর্শনার্থীদের জন্য বিশ্রামাগার নির্মাণের উদ্যোগ নিলেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম। 

রোববার (৬ জুন) জেলা প্রশাসকের নির্দেশনায় উলিপুরের স্থানীয় এনজিও মহীদেব যুব সমাজ কল্যাণ সমিতির অর্থায়নে এবং কারা-কর্তৃপক্ষের সহায়তায় বিশ্রামাগারের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

জানা গেছে, জেলা কারাগারের সামনে হাজতি বা কয়েদীদের দর্শনার্থী এবং আসামীদের জামিন বা মুক্তির দিন আসামীর আত্মীয়-স্বজন, প্রিয়জন ও পরিজন, যারা তাদের নিতে আসেন তারা কারাগারের সামনে এবং রাস্তার ওপরে দাঁড়িয়ে থাকেন।

আদালত থেকে মুক্তি পরোয়ানা আসা ও কারাগার কর্তৃক গ্রহণের পর রেজিস্টারে লিপিবদ্ধ ও বিভিন্ন পদ্ধতিগত নিয়মকানুন থাকায় সেগুলো অনুসরণ করার জন্য অনেকটা সময়ের প্রয়োজন হয়। ওই সময়ে অপেক্ষারত বৃদ্ধ, মাঝবয়সী মহিলা ও শিশুসহ অনেককেই রোদে অথবা বর্ষায় কারাগারের মূল ফটকের সামনে ও রাস্তার ওপর দাঁড়িয়ে সময় অতিবাহিত করতে হয়। এটি তাদের জন্য যেমন কষ্টকর তেমনিভাবে পীড়াদায়ক, অন্যদিকে অপমানজনক ও দৃষ্টিকটু। 

বিষয়টি জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রেজাউল করিমের নজরে আসলে তিনি সার্বিক অবস্থা অনুধাবন করেন। মানবিক দিক বিবেচনায় একটি মানসম্মত বিশ্রামাগার নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন। 

যেখানে বসার স্থানসহ রোদ-বৃষ্টি হতে নিষ্কৃতির জন্য মাথার উপরে ছাউনী থাকবে। এছাড়াও কোভিড-১৯ পরিস্থিতিতে হাত ধোয়ার জন্য বেসিন স্থাপন করা হবে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি