ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কোয়ান্টাম চট্টগ্রাম সেন্টারের মূর্দা দাফন প্রশিক্ষণ কর্মশালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৫, ১৭ জুলাই ২০২১

করোনায় মৃতের সংখ্যা বাড়ার সাথে সাথে বেড়েছে অমানবিকতা। স্বতঃস্ফূর্তভাবে মূর্দা গোসল কাফন ও দাফনে ইচ্ছুক মানুষও যেন দূর্লভ। ‘একজন মানুষের শেষ বিদায় যেন হয় মমতার পরশে’ এ মূলমন্ত্রে কোয়ান্টাম ফাউন্ডেশন ২০০৪ সাল থেকেই স্বেচ্ছা দাফন কার্যক্রম পরিচালনার পাশাপাশি দক্ষ ও আন্তরিক দাফন ও সৎকার স্বেচ্ছাসেবী তৈরি করার জন্যেও কাজ করে চলেছে। 

এরই ধারাবাহিকতায় গত ১৭ জুলাই শনিবার বিকেল ৪:৩০ টা থেকে ৬:৪৫ পর্যন্ত অনুষ্ঠিত হল ‘মূর্দা গোসল কাফন দাফনের উপর একটা প্রশিক্ষণ কর্মশালা’। প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন স্বনামধন্য ইসলামী চিন্তক, লেখক এবং ‘আল হিদাইয়াহ ট্রাভেলস এন্ড ট্যুরস’ প্রতিষ্ঠানের চেয়ারম্যান, সৈয়দ মুসতাফা মুনীরুদ্দীন। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় মিডিয়া ব্যক্তিত্ব প্রফেসর ড. মুহাম্মদ গিয়াসউদ্দিন তালুকদার, খতিব- সিডিএ মসজিদ, অধ্যাপক আরবি বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ মঞ্জুর মোরশেদ ফিরোজ, সাধারণ সম্পাদক ওআর নিজাম রোড আবাসিক এলাকা কল্যাণ সমিতি। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন মাওলানা মোহাম্মদ সলীমুল্লাহ হাবিবী, খতিব- ওআরএন আ/এ জামে মসজিদ। অনুষ্ঠানটি কোয়ান্টাম ফাউন্ডেশন চট্টগ্রাম সেন্টরের প্রশান্তি হলে অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ গ্রহণ করতে ইচ্ছুক যে কোন পুরুষ মহিলার জন্যে উন্মুক্ত এ প্রোগ্রামে ৩৯ জন নারী ৪৪ জন পুরুষ অংশ নেন। 

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীরা বলেন, ‘সব আবাসিক এলাকায় এমন প্রশিক্ষণের আয়োজন হওয়া উচিৎ আর একটা করে মূর্দা গোসল করার জায়গা বরাদ্দ রাখাও খুব জরুরী’। অতিথিরা তাদের বক্তব্যে তাত্ত্বিক আলোচনার পাশাপাশি মডেল সহ এরকম প্র্যাকটিকাল শিক্ষার ভূয়সী প্রশংসা করেন। সেই সাথে কোয়ান্টামের জাতি, ধর্ম বর্ণ গোত্র নির্বিশেষে সবাইকে সাথে নিয়ে অন্যান্য আত্মউন্নয়ন ও সেবামুলক কার্যক্রমগুলোরও গুণমুগ্ধ বলে জানান সম্মানিত প্রধান অতিথি। সভাপতি তার বক্তব্যে অতিথিদেও প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন ‘ যে কোন নিঃস্বার্থ সেবায় কোয়ান্টাম অগ্রণী ভূমিকা রেখে তার অগ্রযাত্রা অব্যাহত রাখবে’।
   
আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি