ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মিরসরাইয়ে পানিবন্দি ২০ পরিবারের দুর্বিষহ জীবন 

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১৩, ১৯ আগস্ট ২০২১

মিরসরাই উপজেলার মায়ানী ইউনিয়নের মধ্য মায়ানী এলাকার পানি বন্দি হয়ে রয়েছে ২০ পরিবার। গত ৫ বছরের বেশি সময় ধরে বর্ষার পানি ও পাহাড়ি ঢলে চোকিদার বাড়ি এলাকার পরিবারগুলো দুঃখে কষ্ট দিন যাপন করছে। 

ক্ষতিগ্রস্ত পরিবারগুলো জানায়, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদের দারস্থ হলেও পানি নিষ্কাশনের কার্যকর কোন পদক্ষেপ নেয়া হয়নি। তারা অনেকটা অসহায়ত্ব হয়ে পড়েছেন। যোগাযোগের একমাত্র সড়কটিও পানিতে তলিয়ে যায়। তাতে চলাচলে নানা ভোগান্তি পোহাতে হয়।

সরেজমিন গিয়ে দেখা যায়, টানা বর্ষায় ভেঙ্গে পড়েছে কয়েক পরিবারের ঘর। পানিতে থৈ থৈ করছে ঘরগুলো। রাতে বৃষ্টি হলেই খোলা আকাশের নিচে রাতযাপন করছে তারা। বৃষ্টি হলে চুলায় আগুন জ্বলে না তাদের।

ভুক্তভোগী শানু মিয়া জানান, বর্ষা এলে আমাদের দুর্ভোগের শেষ থাকেনা। গত ৫ বছরেরও বেশি সময় ধরে বর্ষা এলে আমরা পানিবন্দি হয়ে পড়ি। মেম্বার, চেয়ারম্যানের দারস্থ হয়েও কোন প্রতিকার পাচ্ছিনা। আমরা অসহায় পরিবার, রিক্সা চালিয়ে কোন রকম দিনপাতি করছি। স্থানীয় প্রসাশনের কাছে আমরা বসবাসযোগ্য পরিবেশ চাই।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ভুক্তভোগী বলেন, পানি চলাচলের একটা পথ ছিলো কিন্তু জোরপূর্বক একটি পরিবার ওই পথ বন্ধ করে দেয়ায় আমরা পানি বন্দি হয়ে পড়ি। তাছাড়া এক নেতার অপরিকল্পিত মাছ চাষে এই দুর্ভোগ আরও চরমে পৌঁছেছে। 

স্থানীয় ওয়ার্ডের ইউপি সদস্য মহিউদ্দিন বলেন, আমি একাধিকবার ওই পরিবারের সাথে কথা বলেছি, কিন্তু তারা জোরপূর্বক পানি চলাচলের জায়গা বন্ধ করে রেখেছে। পানি নিষ্কাশনের বিকল্প পথের কথা জানতে চাইলে তিনি বলেন আমার কিছু করার নেই।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিনহাজুর রহমান বলেন, এবিষয়ে আমি অবগত ছিলাম না। যেহেতু জেনেছি, সরেজমিন পরিদর্শন করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবো।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি