ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

নিষেধাজ্ঞা শুরুর আগে মোংলায় বেড়েছে ইলিশের দাম

মোংলা প্রতিনিধি 

প্রকাশিত : ১৩:০৩, ৩ অক্টোবর ২০২১

নিষেধাজ্ঞা সামনে রেখে মোংলায় বেড়েছে ইলিশের দাম। শেষ মুহূর্তে কেনাকাটায় মাছ বাজারে ভিড় করেছে সাধারণ ক্রেতারা। ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন ও মজুদ নিষিদ্ধ থাকবে। এ কারণে মোংলার মাছ বাজারে ইলিশের দাম বাড়িয়েছে ব্যবসায়ীরা।

রোববার (৩ অক্টোবর) মোংলা মাছ বাজার ঘুরে দেখা গেছে দেড় কেজি ওজনের ইলিশের দাম ১৮০০ থেকে ১৯০০ এবং এক কেজি ওজনের ইলিশের দাম ১৪০০ থেকে ১৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
 
মোংলা পোর্ট মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মোঃ আফজাল ফরাজি বলেন, যেহেতু মোংলা নদীসহ সুন্দরবন সংলগ্ন নদ-নদীতে ইলিশ পাওয়া যাচ্ছে না, তাই মোকাম থেকে তাদের বেশি দামে ক্রয় করতে হচ্ছে। এ কারণে ব্যবসায়ীরা বেশি দামে ইলিশ বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

সাধারণ ক্রেতা নিজাম উদ্দিন ও ওয়াসিম আরমান বলেন, গত সপ্তাহের তুলনায় বেশি দামে ইলিশ বিক্রি করছেন বিক্রেতারা। একটা মাছ কিনতে দৈনিন্দন বাজারের খরচ বেড়েছে তাদের। এক্ষেত্রে প্রশাসনের নজর দেওয়া উচিত বলে মন্তব্য করেন তারা।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম বলেন, সাগর ও নদীতে ইলিশের প্রজনন বৃদ্ধি করতে আগামী ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসময়ে যারা ইলিশ ধরবে এবং ক্রয়-বিক্রয়, পরিবহন ও মজুদ করবে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হবে। সেই সঙ্গে নদীতেও অভিযান চালানো হবে।

নিষেধাজ্ঞার আগে যারা ইলিশ বেশি দামে বিক্রি করছে তাদের ক্ষেত্রে এই মুহূর্তে আমাদের কিছু করার নেই বলেও জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি