ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

চলনবিলে পাখি ধরার ফাঁদ, আটক ৬ শিকারী

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৪১, ৫ অক্টোবর ২০২১

দুর্গম বিলে পাখি ধরার ফাঁদ। ছবি: একুশে টেলিভিশন

দুর্গম বিলে পাখি ধরার ফাঁদ। ছবি: একুশে টেলিভিশন

চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়ার দুর্গম বিল এলাকায় অভিযান চালিয়ে ৬ শিকারীকে আটকসহ অর্ধশত পাখি উদ্ধার করেছে স্থানীয় পরিবেশ কর্মীরা। এসময় পাখি শিকারের ৩০টি ফাঁদ ধ্বংস করা হয়েছে। 

পরে আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে ৭ হাজার টাকা জরিমানা এবং মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেওয়ার আদেশ দিয়েছেন আদালতের বিচারক সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রকিবুল হাসন।

মঙ্গলবার (৫ অক্টোবর) ভোর রাতে চলনবিলের দুর্গম গুনাইখাড়া, দীঘলগ্রাম ও নলবাতা বিল এলাকায় অভিযান চালিয়ে ওই ৬ শিকারীকে আটক করে সিংড়ার চলনবিল জীববৈচিত্র্য কমিটির সদস্যরা।
 
কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, চলনবিলের দুর্গম এলাকার ধানক্ষেতে কলা ও খেজুর পাতার তৈরি ফাঁদ কিল্লা ঘরে পাখি শিকার করা হচ্ছে। এমন খবরের ভিত্তিতে মঙ্গলবার ভোর রাতে জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা চলনবিলের দুর্গম গুনাইখাড়া, দীঘলগ্রাম ও নলবাতা বিল এলাকায় অভিযান চালায়। এসময় ৬ শিকারীকে আটকসহ অর্ধশত বকপাখি উদ্ধার এবং ৩০টি ফাঁদ ঘর ধ্বংস করা হয়েছে।

অভিযানে অংশ নেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, পরিবেশ কর্মী কুরবান আলী প্রমুখ।

আটক ৬ জনকে উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হলে প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত আটকৃতদের কাছে থেকে জরিমানা আদায় এবং আর কোন দিন পাখি শিকার করবে না মর্মে মুচলেকা নেয়া হয়। পরে চলনবিল গেট এলাকায় উদ্ধারকৃত বক পাখিগুলোকে মুক্ত আকাশে অবমুক্ত করা হয়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি