ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘দস্যুমুক্ত সুন্দরবন’র তৃতীয় বর্ষপূর্তি

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

প্রকাশিত : ১০:২৩, ১ নভেম্বর ২০২১

দস্যুমুক্ত সুন্দরবন দিবস উপলক্ষে হেলিকপ্টারে র‌্যাবের বিতরণকৃত লিফলেট হাতে কয়েকজন

দস্যুমুক্ত সুন্দরবন দিবস উপলক্ষে হেলিকপ্টারে র‌্যাবের বিতরণকৃত লিফলেট হাতে কয়েকজন

সুন্দরবন দস্যুমুক্ত করণের তৃতীয় বর্ষপূর্তি সোমবার। ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবনকে ‘দস্যুমুক্ত সুন্দরবন’ ঘোষণা করেন। 

প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনা, স্বরাষ্ট্রমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধান ও র‌্যাবের কর্মতৎপরতায় দস্যুমুক্ত হয় সুন্দরবন। ২০১২ সালে প্রধানমন্ত্রীর নির্দেশে র‌্যাব মহাপরিচালককে প্রধান সমন্বয়কারী করে সুন্দরবনে জলদস্যু দমনে টাস্কফোর্স গঠনের মাধ্যমে গোড়াপত্তন ঘটে জলদস্যু মুক্তকরণ প্রক্রিয়ার। 

র‌্যাবের জোরালো অভিযানে কোণঠাসা হয়ে পড়ে জলদস্যুরা। উপর্যুপরি অভিযানে ফেরারি জীবনের অবসান ঘটিয়ে আত্মসমর্পণের পথ বেছে নেয় জলদস্যুরা। ২০১৬ সালের ৩১ মে থেকে ২০১৮ সালের ১ নভেম্বর পর্যন্ত সুন্দরবনের ৩২টি দস্যু বাহিনীর ৩২৮ জন সদস্য ৪৬২টি অস্ত্র ও বিপুল পরিমাণ গোলাবারুদসহ আত্মসমর্পণ করেন। 

ফলে সম্পূর্ণরূপে জলদস্যুমুক্ত হয় সুন্দরবন। ২০১৮ সালের ১ নভেম্বর এই সাফল্যের ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এরপর থেকে র‌্যাবের আয়োজনে দিবসটি পালিত হয়ে আসছে।

দস্যুমুক্ত সুন্দরবন দিবসের তৃতীয় বর্ষপূর্তিতে আজ সোমবার বাগেরহাটের রামপালে আত্মসমর্পণ করা সাবেক দস্যুদের পুনর্বাসন সহায়তা দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। 

রামপাল উপজেলা নির্বাহী অফিসার কবীর হোসেন জানান, সোমবার বেলা ১১টায় রামপাল উপজেলা পরিষদ চত্বরে র‌্যাব ফোর্সেসের ব্যবস্থাপনায় এই পুনর্বাসন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন খুলনা সিটি করপোরেশনের মেয়র আলহাজ তালুকদার আব্দুল খালেক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু এমপি, খুলনা-২এর এমপি সালাউদ্দিন, সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হাবিবুর রহমান ও পীর ফজলুর রহমান, এমপি গ্লোরিয়া ঝর্ণা সরকার। 

এছাড়া আরও উপস্থিত থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ-আল-মামুন (বিপিএম,পিপিএম)।

ইউএনও আরও জানান, আত্মসমর্পণ করা ৩২৬ জন সাবেক দস্যুর হাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান তুলে দিবেন পুনর্বাসন সহায়তা সামগ্রী। পুনর্বাসন সহায়তা হিসেবে দেওয়া হবে বসতঘর, দোকানঘর, নৌকা-ট্রলার ও গবাদি পশু। এরমধ্যে ঘর পাচ্ছেন ১০২ জন, দোকান ৯০ জন ও ২০ জন পাচ্ছেন ট্রলার। আর বাকিরা পাচ্ছেন গবাদি পশু গরুসহ নানা সহায়তা। 

পহেলা নভেম্বর দস্যুমুক্ত সুন্দরবন দিবসের তৃতীয় বর্ষপূর্তির অনুষ্ঠান সফল করতে রামপাল উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠানস্থলে র‌্যাবের ব্যাপক কার্যক্রম চলছে। সেখানে কাজের তদারকি করছেন র‌্যাবসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা। 

দস্যুমুক্ত সুন্দরবন দিবস উদযাপনের লক্ষে র‌্যাব হেডকোয়ার্টার থেকে একটি দল হেলিকপ্টারে করে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি