ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মরুর দেশের সাম্মাম চাষ হচ্ছে কুমিল্লায় (ভিডিও)

কুমিল্লা প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৩০, ৮ নভেম্বর ২০২১

মরুর দেশের ফল সাম্মাম। প্রথমবারের মতো চাষ হয়েছে কুমিল্লায়। ফলন ভালো হওয়ায় বেশ লাভের আশা করছেন চাষী কাজী আনোয়ার হোসেন। নতুন এই ফল দেখতে তার জমিতে অনেকেই ভিড় করছেন। কেউ আবার আগ্রহ দেখাচ্ছেন সাম্মাম চাষের। 

ওপরটা ধূসর, ভেতরটা হলুদ। আকারে তরমুজ আর ঘ্রানে বাঙ্গির মতো। তবে খুব মিষ্টি ফল সাম্মাম।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বলরামপুরের চাষী কাজী আনোয়ার হোসেন। প্রথমবারের মতো ৪০ শতক জমিতে চাষ করেছেন সাম্মাম। বাতাসে দুলছে মাচায় থাকা সারি সারি ফল। ক্ষেতজুড়ে পাকা বাঙ্গির ঘ্রাণ। সাম্মাম চাষে তার খরচ হয়েছে ২০ হাজার টাকা। 

সাম্মাম চাষী কাজী আনোয়ার হোসেন বলেন, সাম্মাম একটি ব্যতিক্রমী ফসল। মোটামুটি আইডিয়া আমার যেরকম তাদেরও সেরকম। তাই সমতুল্য করে আমি এতটুকু এগিয়েছি।

নতুন ফলটি দেখতে আসছেন অনেকে। চাষে আগ্রহের কথাও জানান তারা।

তারা জানান, কৌতুহল থেকে স্বাদ নেয়ার জন্য এবং নতুন কিছু দেখার জন্য এখানে এসেছি। সাম্মাম বা রকমেরু নামেই পরিচিত, সেই ফলটি এখন কুমিল্লাতে চাষ হচ্ছে। ওই ফলটি মূলত কেনার জন্য এখানে আসা।

কৃষি বিভাগ জানায়, সাম্মামে প্রচুর পরিমাণ বিটা ক্যারোটিন ছাড়াও রয়েছে ভিটামিন-সি, পটাশিয়াম, ফলিক অ্যাসিড, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, জিঙ্ক ও কপার।

কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, আরও যাতে ব্যাপক আকারে অন্যান্য কৃষকরা করে সেজন্য আমরা ব্যবস্থা নিব। তাদেরকে প্রশিক্ষণ দিব এবং সরকারের যতটুকু সহায়তার সুযোগ আছে আমরা তা সর্বোচ্চ দেয়ার চেষ্টা করবো।

সাম্মামের সফলতা দেখে দেশজুড়ে নতুন এই ফলের চাষ ছড়িয়ে দেয়ার কথাও বলছে কৃষি বিভাগ।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি