ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ভাঙনের কবলে রাজশাহী বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক

রাজশাহী প্রতিনিধি 

প্রকাশিত : ১৯:৫২, ১১ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৯:৫৭, ১১ ডিসেম্বর ২০২১

রাজশাহীর পবা উপজেলার হড়গ্রাম নবগঙ্গা এলকায় নির্মিত পদ্মা নদীর ৪ নম্বর গ্রোয়েনটিতে ধস দেখা দিয়েছে। পানির তোড়ে এরই মধ্যে গ্রোয়েনের প্রায় ৫০ ফুট অংশ নদীতে ধসে গেছে। এ স্থান থেকে ৫০০ মিটার ভাটিতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক।

পদ্মা নদী ড্রেজিংয়ের বালু দিয়ে তৈরি করা গ্রোয়েনটি জিও ব্যাগ দিয়ে সুরক্ষিত ছিল। এই ব্যাগই এখন পদ্মা নদীতে নেমে যাচ্ছে। দুই বছর আগে হাইটেক পার্ক পদ্মার ভাঙন থেকে রক্ষার জন্য এই গ্রোয়েন নির্মাণ করা হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, গ্রোয়েনের পশ্চিম অংশে থাকা জিও ব্যাগ পানিতে নেমে গেছে। কাপড়ের কার্পেটও ছিঁড়ে গেছে। বালু পানিতে নেমে যাচ্ছে। ফলে গ্রোয়েন ভাঙা অব্যাহত আছে। ছোট-বড় বেশ কয়েকটি ফাটল তৈরি হয়েছে।

২০১৯ সালে প্রায় ১০ কোটি টাকা খরচ করে গ্রোয়েনটি নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। ড্রেজিংয়ের মাধ্যমে পদ্মা থেকে পাওয়া মাটি দিয়ে গ্রোয়েনটি নির্মাণ করা হয়। এর স্থায়ী নির্মাণকাজ এখনো শেষ হয়নি। এজন্য পাউবো এর নাম দিয়েছে ‘টেম্পোরারি প্রোটেকশন অব ডিপোজিটেড ড্রেজড ম্যাটেরিয়াল’। স্থায়ী নির্মাণকাজ শেষ হলে এর নাম হবে ৪ নম্বর গ্রোয়েন। এর উজানে পদ্মার ৫ নম্বর গ্রোয়েন।

স্থানীয় মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আয়নাল হক বলেন, নদীর তীর সংরক্ষণ বাঁধ না থাকায় এই গ্রোয়েনের পশ্চিমে নবগঙ্গা এলাকাটি দেড় মাস ধরে ভাঙছে। দেড় মাসে অন্তত ৪০ থেকে ৫০ ফুট জায়গা ভেঙে গেছে। পদ্মার পানি প্রথমে নবগঙ্গার তীরে ধাক্কা খাচ্ছে। এরপর গ্রোয়েনে আঘাত করে। এ কারণে গ্রোয়েন ভাঙছে।

পাউবোর রাজশাহী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম শেখ বলেন, ভাঙা অংশ সংস্কার করা হবে। এ জন্য ইতিমধ্যে ঠিকাদার নিয়োগ করা হয়েছে। ৫ নম্বর গ্রোয়েনটি হাইটেক পার্কের সুরক্ষা নিশ্চিত করবে।
কেআই// 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি