ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

সারাদেশে বিজয়ের ৫০ বছর উদযাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৫, ১৬ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১২:০৫, ১৬ ডিসেম্বর ২০২১

রক্তগঙ্গার বুক চিরে ১৬ ডিসেম্বর ওঠে স্বাধীনতার সূর্য। চেতনার বিজয় নিশান ওরে বাংলার ঘরে ঘরে। বিজয়ের ৫০ বছর বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সারাদেশে উদযাপন করা হচ্ছে। 

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে দেশের বিভিন্নপ্রাপ্ত থেকে প্রতিনিধিদের পাঠানো খবর-

বৃহস্পতিবার ভোরে সূর্যোদয়ের সাথে সাথে মেহেরপুর শহরের কলেজমোড়ে শহীদবেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ। চুয়াডাঙ্গায় শহীদ হাসান চত্বরে ভোরে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। 

ঝিনাইদহে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে গৌরব ও ঐতিহ্যের বিজয়ের ৫০ বছর পুর্তি। 

নোয়াখালীতে সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্রক্ষণে ৫০টি তোপধ্বনির পর কেন্দ্রীয় শহীদ স্মৃতিফলকে সর্বস্তরের মানুষ পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। ফেনীতে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়।

এছাড়া বিজয় দিবসের প্রথম প্রহরে রাজশাহীর শহীদ মিনারে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। নাটোরে দিনের শুরুতেই শহরের স্বাধীনতা চত্বরে মুক্তিযুদ্ধের শহীদ স্মৃতি সৌধ এলাকায় ৫০ বার তোপধ্বনি করার পর জাতীয় পতাকার আনুষ্ঠানিক উত্তোলন করা হয়।

নরসিংদীতে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। প্রতুষ্যে মোসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। এরপর শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সর্বস্তরের জনতা।

গাজীপুরে সূর্যোদয়ের সাথে সাথে ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু হয়। ভাওয়াল রাজবাড়ি মাঠসংলগ্ন মুক্তিযুদ্ধের স্মৃতিফলকের শহীদ বেদিতে ফুলদিয়ে শ্রদ্ধা নিবেদন এবং জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

টাঙ্গাইলে সরকারি-বেসরকারি এবং মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়া ৫০ বার তোপধ্বনি, মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ও শহীদ স্মৃতি পৌর উদ্যানে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, স্টেডিয়ামে কুচকাওয়াজ এবং শরীরচর্চা প্রদর্শন করা হয়। 

প্রথম প্রহরে ৫০ বার তোপধ্বণির মধ্য দিয়ে ময়মনসিংহে বিজয় দিবসের উদ্বোধন করা হয়। 

বাগেরহাটে শহরের দশানী মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে জাতীয় পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে দিনটির শুভ সূচনা হয়। বিজয় দিবস উপলক্ষে হাসপাতাল, শিশু সদন ও কারাগারে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। সব সরকারি, আধা সরকারি ও শায়ত্বশাসিত প্রতিষ্ঠানে আলোকসজ্জ্বা করা হয়েছে।

এছাড়া লক্ষ্মীপুর, সুনামগঞ্জ, নেত্রকোনাসহ বিভিন্ন জেলায় বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি উদযাপন করা হচ্ছে। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি