ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কক্সবাজারে সোমবার সকাল থেকে ১৪৪ ধারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৬, ২ জানুয়ারি ২০২২

কক্সবাজার শহরের একই জায়গায় বিএনপি ও যুবলীগের পাল্টাপাল্টি সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। সোমবার ভোর থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত কক্সবাজার শহরের শহীদ মিনার সংলগ্ন এলাকা ও আশেপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়।

রোববার (২ জানুয়ারি) রাতে বিষয়টি নিশ্চিত করে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. আবু সুফিয়ান বলেন, শহীদ মিনারের পাশে বিএনপি ও যুবলীগ পাল্টাপাল্টি সমাবেশের ডাক দেয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা রয়েছে। সে জন্য জেলা প্রশাসন ১৪৪ ধারা জারির সিদ্ধান্ত নিয়েছে। তিনি আরও বলেন, রাতে শহরের শহীদ মিনার সংলগ্ন এলাকা ও আশেপাশের এলাকায় ১৪৪ ধারা জারির বিষয়টি মাইকিং করে জেলা প্রশাসন।

জানা যায়, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে কক্সবাজার শহীদ মিনার সড়কে বিএনপি অফিসের সামনে সোমবার দুপুরে সমাবেশের ডাক দেয় কক্সবাজার জেলা বিএনপি। একই সময় শহীদ মিনারের সামনে কক্সবাজার জেলা যুবলীগও সমাবেশের ডাক দেয়।

১৪৪ ধারা জারির খবরে জেলা বিএনপির অঙ্গসংগঠনের নেতাকর্মীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তারা ১৪৪ ধারা ভেঙে সমাবেশ সফল করবেন বলে জানান।

জেলা ছাত্রদল নেতা ফাহিমুর রহমান বলেন, বেশ কয়েকদিন আগে থেকে প্রশাসনের কাছ থেকে সমাবেশের অনুমতি নেয়া হয়। তারা অনুমিত দিয়েছেন বলে আমরা প্রস্তুতি নিয়েছি। কিন্তু এখন শুনতে পাচ্ছি যুবলীগ আমাদের সমাবেশর পাশে সমাবেশ করবে। এটি খুবই দুঃখজনক এবং প্রতিহিংসার রাজনীতি।

তিনি আরও বলেন, যখন আমরা প্রস্তুতি নিয়েছি, তখন আমাদের এই সমাবেশ কোনো শক্তি থামাতে পারবে না। আমরা আমাদের সমাবেশ সফল করবো।

আরেক ছাত্রদল নেতা মিজানুল করিম বলেন, আমাদের প্রত্যাশিত সমাবেশ জীবনের বিনিময়ে হলেও সফল করবো। কোনো অপশক্তি আমাদের শান্তিপূর্ণ সমাবেশকে রুখে দিতে পারবে না। ১৪৪ ধারা জারি ভেঙে আমরা সমাবেশ সফল করবো।

জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী বলেন, সভা-সমাবেশ করা আমাদের সাংবিধানিক অধিকার এবং এটি কেন্দ্রীয় কর্মসূচির অংশ। অনুমতি নেয়ার পর ও প্রস্তুতি শেষে জেলা যুবলীগের স্থানীয় একটি প্রোগ্রাম নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করাটা দুঃখজনক।

জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শহীদুল হক সোহেল বলেন, ৩০ ডিসেম্বর গণতন্ত্র দিবসের সমাবেশটি প্রতিবছর আয়োজন করা হয়। এবারও দিবসটি আয়োজনের সময় বিএনপি হঠাৎ সমাবেশের ঘোষণা দিয়েছে। সেটা সমীচীন নয়।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি