ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

চালু হলো অধ্যাপক আহমেদ কবির স্মৃতি মেধাবৃত্তি

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত : ১০:১১, ৫ জানুয়ারি ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রাক্তন চেয়ারম্যান প্রয়াত আহমেদ কবিরের নামে মেধাবৃত্তি চালু করা হয়েছে। মঙ্গলবার (৪ জানুয়ারি) চট্টগ্রামের মিরসরাই উপজেলার মিঠাছরা উচ্চ বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ মেধাবৃত্তি চালু করেন তাঁর সহধর্মিনী ঢাকা সিটি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক নীলুফার বেগম।

প্রয়াত অধ্যাপক আহমদ কবিরের পরিবারের পক্ষ থেকে বিদ্যালয়ের প্রতি ক্লাসের ৩ মেধাবী শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হয় বৃত্তির অর্থ। এছাড়া স্থানীয় তালবাড়ীয়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শীতার্ত শিশুদের উপহার দেয়া হয় কম্বল।

এ সময়ে বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি এম সাইফুল্লাহ দিদারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন অর্থ মন্ত্রালয়ের যুগ্ম সচিব ড. চৌধুরী জিয়াউদ্দিন হায়াত।

পরে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জামশেদ আলমের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া আলোচনা সভা। অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. উপমা কবির, বিশ্ববিদ্যালয়ের একই বিভাগের অধ্যাপক ও কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের রিসার্চ অ্যাসোসিয়েট ড. মোসাদ্দেক হোসেন কামাল, যুক্তরাজ্য ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট ড. মিত্রা কবির, যুক্তরাজ্য ক্যানসার রিসার্চ ইউকে’র সিনিয়র কম্পিউটেশনাল বায়োলজিস্ট ড. মোকাররম হোসেন, ঢাকার বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ড. শায়লা নাসরিন, মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম এন জামিউল হিকমা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য শাহ আলম নিপু ও মিঠাছরা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মোশাররফ হোসেন।

প্রয়াত অধ্যাপক আহমদ কবিরের বড় মেয়ে ড. উপমা কবির জানান, ১৯৫৯ সালে তাঁর বাবা অধ্যাপক আহমদ কবির মিঠাছরা উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে মেট্রিকুলেশন পাস করেছিলেন। এরপর চট্টগ্রাম কলেজ এবং পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিষয়ে এমএ পাস করেন। এরপর একই বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে দীর্ঘদিন কর্মরত ছিলেন। 

২০২১ সালের ৩ জানুয়ারি মৃত্যুবরণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক আহমদ কবির।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি