ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

হিলি স্থলবন্দর দিয়ে ছোলা ও ডাল আমদানি শুরু

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:২৩, ৩১ মার্চ ২০২২

রমজান মাসকে ঘিরে দেশের বাজার নিয়ন্ত্রণে রাখতে দীর্ঘ একবছর পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ছোলা ও মশুরডাল আমদানি শুরু হয়েছে। এই পণ্য আমদানির ফলে বন্দরের আয় বাড়ার সাথে সাথে শ্রমিকদের আয়ও বেড়েছে।

বন্দর সূত্রে জানা গেছে, ২৮ মার্চ দুটি ট্রাকে ৬০ টন ছোলা আমদানি করা হয়েছে। প্রতিটন বুট ৭৮৫ মার্কিন ডলার মূল্যে আমদানি করে রাজশাহীর মেসার্স বিসমিল্লাহ ডাল মিল। যা কাস্টমসে ১ হাজার ১৫০ মার্কিন ডলার মূল্যে শুল্কায়ন করেছে। 

এছাড়া একই প্রতিষ্ঠান ২৯ মার্চ ৩টি ট্রাকে ১০৮ টন, ৩০ মার্চ ১০২ টন মশুরডাল আমদানি করে।

এর পাশাপাশি আরও দুই আমদানিকারকের মশুর ডাল আমদানি হচ্ছে বন্দর দিয়ে। প্রতিটন ডাল ৯৫০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হলেও শুল্কায়ন করা হচ্ছে ১ হাজার ৭০ মার্কিন ডলারে। 

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এসব পণ্য সরবরাহ করা হচ্ছে।

হিলি স্থলবন্দরের সিআ্যন্ডএফ এজেন্ট রাশেদ ফেরদৌস বলেন, সামনে যেহেতু রমজান তাই দেশের বাজারে বুটের ভালো চাহিদা রয়েছে। সেই চাহিদাকে ঘিরে দীর্ঘ একবছর পর আবারও হিলি স্থলবন্দর দিয়ে ছোলা ও ডাল আমদানি শুরু হয়েছে।

সর্বশেষ গতবছর বন্দর দিয়ে মশুর ডাল আমদানি হয়েছিল। সাধারণত বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে নেপাল থেকে মশুর ডাল বেশি আমদানি হয়ে থাকে। দেশের চাহিদা মেটাতে এবার ভারত থেকেও মশুরডাল আমদানি শুরু হয়েছে।     

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে ভারত থেকে অন্যান্য পণ্যের পাশাপাশি বেশ কিছু নতুন পণ্য আমদানি শুরু হয়েছে। এর মধ্যে ছোলা ও মশুরডাল আমদানি হচ্ছে। এতে করে বন্দর কর্তৃপক্ষের আয় বেড়েছে। সেই সাথে মুজরি বাড়ায় বন্দরে কর্মরত শ্রমিকদের মাঝেও স্বস্তি ফিরেছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি