ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

হিলিতে সয়াবিন তেল কেজিতে বেড়েছে ২৫ টাকা

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৪৭, ২২ এপ্রিল ২০২২

আবারো অস্থিতিশিল হয়ে উঠেছে সয়াবিন তেলের দাম। সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলিতে খোলা সয়াবিন তেলের দাম কেজিতে ২৫টাকা করে বেড়েছে। 

সপ্তাহপুর্বে প্রতিকেজি খোলা সয়াবিন তেল ১৬০টাকা বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ১৮৫টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
বোতলজাত সয়াবিন তেল পূর্বে ১৬০টাকা থেকে বেড়ে ১৬৮ টাকা লিটার মুল্যে বিক্রি হচ্ছে। 

এদিকে তেলের দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিন্ম আয়ের মানুষেরা। মোকামে তেলের দাম বাড়ায় বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে বলে দাবী ব্যবসায়ীদের।

সরেজমিনে দেখা গেছে, বাজারের সবদোকানেই তেলের পর্যাপ্ত সরবরাহ রয়েছে, তারপরেও ঊর্ধ্বমুখী তেলের দাম। প্রশাসনের পক্ষ থেকে দোকানে মূল্য তালিকা টাঙানোর নির্দেশনা থাকলেও অনেক দোকানেই মূল্য তালিকা নেই। দুএকটি দোকানে থাকলেও তাতে পণ্যের মূল্য লেখা নেই। তেলের বাড়তি মূল্য নেওয়া হলেও কোন রশিদ দেওয়া হচ্ছেনা বলেও অভিযোগ রয়েছে খুচরা বিক্রেতাদের।

বাজারে আসা ক্রেতারা জানান, বাজারে চাল থেকে শুরু করে তেল পর্যন্ত সব নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি হয়েছে। এতে করে আমাদের সংসার চালানো অসম্ভব হয়ে পড়েছে। একদিকে রমজানের বাড়তি খরচ মেটাতে হিমশিম খেতে হচ্ছে, তার উপর আবারো তেলের দাম বৃদ্ধি আমাদের উপর বাড়তি বোঝা হয়ে দাড়িয়েছে।

নাম না প্রকাশের শর্তে এক খুচরা তেল বিক্রেতা বলেন, বাজারের সবমহাজনের কাছেই তেল রয়েছে। যেই তেল পূর্বের দামে কেনা হলেও তারা এখন দাম বাড়িয়ে বিক্রি করছেন। 

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম বলেন, ‘‘তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ে যেন কেউ কোন ধরনের কারসাজি করতে না পারে, এজন্য বাজারগুলোতে আমাদের ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত রয়েছে। ইতোমধ্যেই মূল্যতালিকা না টাঙানোসহ বাড়তি মূল্যে পণ্য বিক্রির দায়ে বেশ কয়েকটি দোকানকে আর্থিক জরিমানা করা হয়েছে।’’ 

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি রুখতে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি