ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বাটাগুরবাস্কার ডিমে ৩৩ বাচ্চা

মোংলা প্রতিনিধি 

প্রকাশিত : ১২:০১, ৭ মে ২০২২

সুন্দরবনের করমজলে একটি বাটাগুরবাস্কা কচ্ছপের দেয়া ৩৪ ডিমের মধ্যে ৩৩টি হতে বাচ্চা ফুটে বের হয়েছে। স্যান্ডবীচ (বালুর চর) থেকে বাচ্চাগুলো তুলে রাখা হয়েছে সংরক্ষণ প্যানে (ছোট পুকুর আকৃতি)।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির জানান, করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের পুকুর পাড়ের স্যান্ডবীচে একটি বাটাগুরবাস্কা প্রজাতির কচ্ছপ গত ৬ মার্চ ৩৪টি ডিম দেয়। 

এরপর ৭ মে শনিবার ভোর থেকে ডিম হতে বাচ্চা ফুটে বের হতে শুরু করে। সকাল ৯টা পর্যন্ত একে একে ৩৩টি বাচ্চা ফুটে বের হয়। একটি ডিম নষ্ট হয়ে গেছে। স্যান্ডবীচ থেকে বাচ্চাগুলোকে তুলে ওই কেন্দ্রের প্যানে রাখা হয়েছে। 

প্যানে রেখে লালনপালনের পর ছেড়ে দেয়া হবে কেন্দ্রের বড় পুকুরে।

উল্লেখ্য, ২০১৪ সালে সুন্দরবনের করমজলে বিলুপ্ত প্রায় বাটাগুরবাস্কা প্রজাতির কচ্ছপের সংরক্ষণ ও বংশ বিস্তারে এ প্রজনন কেন্দ্র গড়ে তোলা হয়। এদেশের বনবিভাগ ও আমেরিকা এবং অস্ট্রিয়ার দুইটি সংস্থা যৌথভাবে এ কেন্দ্রটি গড়ে তোলে। 

প্রথমে ৮টি কচ্ছপ দিয়ে এর প্রজনন কার্যক্রম শুরু হয়। এরপর ২০১৭ সাল থেকে কেন্দ্রটিতে ডিম দিতে শুরু কচ্ছপগুলো। সেই থেকে এই পর্যন্ত ৩২৭টি ডিমে ২৭৫টি বাচ্চা ফুটেছে। 

বর্তমানে কেন্দ্রটিতে ছোট বড় মিলিয়ে ৩৮৭টি কচ্ছপ রয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি