ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

ভিসা নিয়ে ভারতের নতুন নিয়মে বিপাকে বাংলাদেশিরা

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৭:২৯, ৩ জুলাই ২০২২

ট্যুরিস্ট ও বিজনেস ভিসায় ভারত ভ্রমণে বিধি-নিষেধ আরোপ করেছে বেনাপোল চেকপোস্টের বিপরীতে পেট্রাপোল ইমিগ্রেশন। একবার ভ্রমণ করলে ট্যুরিস্ট ভিসায় ৯০ দিন এবং বিজনেস ভিসায় ১০ দিনের মধ্যে ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে ভারতীয় ইমিগ্রেশন। এ ঘটনাটি তা ভিত্তিহীন বলে ঢাকার ভারতীয় হাইকমিশন জানালেও পেট্রাপোল ইমিগ্রেশন বাংলাদেশ যাত্রীদের ভারতে প্রবেশ করতে না দেয়ায় বেনাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ বাংলাদেশি কোন যাত্রীকে ভারত ইমিগ্রেশনে পাঠাচ্ছে না।

হঠাৎ করে ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের মৌখিক নিষেধাজ্ঞায় বিপাকে পড়েছেন বেনাপোল স্থলবন্দর দিয়ে ট্যুরিস্ট ও বিজনেস ভিসায় ভারতগামী বাংলাদেশি পাসপোর্টধারীযাত্রীরা। তবে মেডিকেল ভিসার যাত্রীদের যাতায়াতে কোনো বাধা নেই। 

শুক্রবার (১ জুলাই) সকাল থেকে ট্যুরিস্ট ভিসায় ৩ মাসে একবার ও বিজনেস ভিসায় ১০ দিন পরপর যাতায়াতের নিয়ম করে ভারতীয় ইমিগ্রেশন থেকে ফেরত পাঠান পাসপোর্টধারী যাত্রীদের। এর আগে ট্যুরিস্ট ভিসায় মাসে একাধিকবার ও বিজনেস ভিসায় ইচ্ছেমতো ভারত যাওয়ার সুযোগ ছিল।

ট্যুরিস্ট ভিসা নিয়ে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে যাওয়ার পথে গত দুইদিনে প্রায় দুই শতাধিক বাংলাদেশি যাত্রীকে ফেরত পাঠিয়েছে পেট্রাপোল ইমিগ্রেশন। ফলে চরম বিপাকে পড়েছেন এসব যাত্রীরা। ভারতে প্রবেশের পর পেট্রাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাদের ফেরত পাঠায়।

পেট্রাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ বলছেন, এখন থেকে টুরিস্ট ভিসায় প্রথম ভ্রমণের তিন মাস এবং বিজনেস ভিসায় ১০ দিনের মধ্যে কাউকে আর গ্রহণ করা হবে না। ফেরত দেওয়াদের মধ্যে অনেকের প্রথম ভ্রমণের দেড় থেকে দুই মাস পর বেনাপোল পেট্রাপোল ইমিগ্রেশন দিয়ে ভারতে ঘুরতে যাচ্ছিলেন। করোনাকালীন দীর্ঘ দুই বছর ভ্রমণ বন্ধ থাকায় করোনার প্রকোপ কিছুটা কমে আসায় ভিসাধারীদের বেনাপোল স্থলপথে ভারতে যাওয়ার অনুমতি দিয়েছিল ভারত সরকার। হঠাৎ করে ট্যুরিস্ট ভিসায় ভারতগামী পাসপোর্টযাত্রীদের আটকে দেয় পেট্রাপোল ইমিগ্রেশন। তবে মেডিকেল ভিসার যাত্রীদের যাতায়াতে কোনো বাধা নেই।

এ ঘটনায় সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ না করেই এমন সিদ্ধান্তে হয়রানি ও অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছেন ভারতগামী বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা। ভারত যেতে না পেরে নিরুপায় হয়ে তাদের বাড়ি ফিরতে দেখা যায়। বাংলাদেশিদের জন্য এমন কড়াকড়ি করা হলেও ভারতীয়রা ট্যুরিস্ট ও বিজনেস ভিসার পাসপোর্টধারীদের বাংলাদেশে আসার ক্ষেত্রে বেনাপোল ইমিগ্রেশনে কোনো বাধা নেই।

ঢাকার পাসপোর্টধারী যাত্রী সোহেল রানা জানান, তিনি দুই মাস আগে ট্যুরিস্ট ভিসায় ভারতে গিয়েছিলেন। ঈদে কেনাকাটার উদ্দেশ্যে আবার ভারতে যাচ্ছিলেন। কিন্তু ভারতীয় ইমিগ্রেশন জানিয়েছে এই ভিসায় ৩ মাস আগে আর যাওয়া যাবে না। আগে থেকে টিভিতে বা পেপার পত্রিকার মাধ্যমে বিষয়টি জানতে পারলে এত পথ পাড়ি দিয়ে খরচ করে আসতাম না। হঠাৎ করে এ নিয়মে আমার অর্থনৈতিক ক্ষতি হয়েছে।

বিজনেস ভিসাধারী যাত্রী রুহুল আমিন জানান, তিনি এক সপ্তাহ আগে ব্যবসার কাজে ভারতে গিয়েছিলেন। আবার ও ব্যবসায়িক প্রয়োজনে শনিবার ভারত যেতে চাইলে তাকে পেট্রাপোল ইমিগ্রেশন ফিরিয়ে দিয়ে বলা হয় আর ও কয়েকদিন পর আসতে।

বাগেরহাটের পাসপোর্টধারী যাত্রী আলাউদ্দিন বলেন, দুই বছরের অধিক সময় ঘোরা হয় না। ছয় মাসের ট্যুরিস্ট ভিসায় মে মাসে ভারতে গিয়েছিলাম। দীর্ঘদিন পর ভারতে বেড়ানোর উদ্দেশ্যে স্ত্রী-সন্তানদের নিয়ে পেট্রাপোল ইমিগ্রেশনে গেলে ভারতে ঢুকতে না দিয়ে ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ বলেন, তিন মাসের মধ্যে এই ভিসায় আর ভারত ভ্রমণ করা যাবে না। অনেক অনুরোধ করার পর ও ভারতে যেতে দেওয়া হয়নি আমাদের। অথচ এর আগে ট্যুরিস্ট ও বিজনেস ভিসায় ইচ্ছেমতো ভারত যাওয়ার সুযোগ ছিল।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মাদ রাজু বলেন, হঠাৎ করে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন ট্যুরিস্ট ও বিজনেস ভিসার যাত্রী যাতায়াতে বিধি-নিষেধ আরোপ করেছে। ট্যুরিস্টে ৯০ দিন এবং বিজনেসে ১০ দিনের মধ্যে ভারতে প্রবেশ করার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে। এ ঘটনায় গত দুইদিনে ট্যুরিস্ট ও বিজনেস ভিসার প্রায় দুই শতাধিক বাংলাদেশি যাত্রী ফেরত পাঠিয়েছে পেট্রাপোল ইমিগ্রেশন। এ রকম কোন নির্দেশনা আমরা পায়নি। পেট্রাপোল ইমিগ্রেশন মৌখিকভাবে বলায় আজ রোববার থেকে ট্যুরিস্ট ভিসায় ৯০ দিন ও বিজনেস ভিসায় ১০ দিন অতিবাহিত না হলে ওই সমস্ত যাত্রীদের বেনাপোল দিয়ে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না। 

এদিকে মাল্টিপোল এন্ট্রি ভিসাধারী বাংলাদেশি নাগরিকদের পেট্রাপোল দিয়ে তিন মাসের মধ্যে ভারতে পুনরায় প্রবেশ করা যাবে না বলে যে খবর বেরিয়েছে, তা ভিত্তিহীন বলে জানিয়েছে ঢাকার ভারতীয় হাই-কমিশন। রোববার (৩ জুলাই) ঢাকায় ভারতীয় হাই-কমিশন এক বার্তায় এ তথ্য জানায়।

বলা হয়, সোশ্যাল মিডিয়ার কিছু প্রতিবেদন মিথ্যা দাবি করছে যে, মাল্টিপোল এন্ট্রি ভিসাধারী বাংলাদেশি নাগরিকদের পেট্রাপোল দিয়ে ভারতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না যদি তাদের পূর্ববর্তী ভারত সফর তাদের বর্তমান ভ্রমণের আগের তিন মাসের মধ্যে হয়।

ভারতীয় হাই-কমিশন স্পষ্টভাবে জানাচ্ছে যে, এটি সম্পূর্ণ ভিত্তিহীন। মাল্টিপোল এন্ট্রি ভিসাধারী বাংলাদেশি নাগরিকদের ক্ষেত্রে সড়ক, রেল বা আকাশপথে ভারতে প্রবেশ-সংক্রান্ত নিয়মনীতিতে কোনো পরিবর্তন করা হয়নি।

বাংলাদেশি বন্ধুদের সোশ্যাল মিডিয়ায় এ ধরনের মিথ্যা পোস্ট এড়িয়ে যাওয়ার জন্য অনুরোধ জানানো হচ্ছে।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি