ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

হাট কাঁপাতে আসছে ৩৫ মণ ওজনের মানিক বাহাদুর (ভিডিও)

মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১২:১৩, ৫ জুলাই ২০২২

প্রতিবছর কোরবানির ঈদ সামনে রেখে বাহারি নাম রাখা হয় পশুদের। তেমনই একটি গরুর নাম মানিক বাহাদুর। ৩৫ মণ ওজনের মানিক বাহাদুরকে কয়েকদিনের মধ্যে হাটে তোলা হবে।

কালো কুঁচকুঁচে ষাড়টির নাম মানিক বাহাদুর। উচ্চতা সাড়ে পাঁচ ফুট, লম্বায় সাড়ে আট ফুট। প্রতিদিন তিন বেলা ছোলা, ভূষি, গম, খড়সহ কাঁচা ঘাস খাওয়ানো হয় তাকে। 

মানিকগঞ্জের শিবালয়ের তেওতা গ্রামের খামারী সিরাজুল ইসলাম সাড়ে তিন বছর আগে সিন্দি জাতের গাভী কেনেন। পরে জাত উন্নয়নের মাধ্যমে মানিক বাহাদুরের জন্ম হয়। জন্মের আট মাস পর্যন্ত প্রতিদিন দশ থেকে ১২ কেজি মায়ের দুধ পান করে সে। 

পরবর্তীতে দিনে তিনবার দানাদার যুক্ত খাবারসহ কাঁচা ঘাস দেয়া হতো তাকে। প্রথম দুই বছর কিছুটা কম দেয়া হলেও শেষের এক বছর খাবারের পরিমাণ বাড়িয়ে দেয়া হয়। 

গরু খামারী সিরাজুল ইসলাম বলেন, “বর্তমানে লাইফ ওয়েড আছে ৩০ মণ। সম্পূর্ণ প্রাকৃতিক খাবারে এটা ৪ বছর ধরে লালন-পালন করে আসছি।

সিরাজুলের মা-বাবা জানান, “একার কষ্ট হয়, আমরা খাবার-দাবার এগিয়ে দেই। কোরবানির জন্য যে কেউ এই গরুটি নিতে পারেন। এটি সম্পূর্ণ প্রাকৃতিক উপায় লালন-পালন করা হয়েছে।”

প্রতিদিন অনেকেই আসছেন মানিক বাহাদুরকে দেখার জন্য।

দর্শনার্থীরা বলেন, “মানিক বাহাদুরকে দেখার জন্য অনেকক্ষণ ধরে বসে থাকি।”

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জানান, বেশি ওজনের পশু হাটে বিক্রিতে সমস্যা হলে অনলাইনের ব্যবস্থা রাখা হয়েছে। 

মানিকগঞ্জ জেলা প্রাণি সম্পদ কর্মকতা ডাঃ মাহাবুল ইসলাম বলেন, “অনেক বড় বড় গরু লালন পালন করা হয়ে থাকে সাটুরিয়াসহ বিভিন্ন জেলায়। এসব খাবারে বিশেষভাবে নজর দিয়ে আলাদাভাবে সেবা দেওয়ার চেষ্টা করি।”

প্রাণী সম্পদ বিভাগের তথ্য মতে, এবছর জেলায় ১১ হাজার একশ’ পঞ্চাশ জন খামারী পালন করেছেন ৫৬ হাজার ৮শ গরু, মহিষ, ছাগল ও ভেড়া।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি