ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

হিলিতে আমদানির কাঁচামরিচ, কেজিতে দাম কমল ৬০ টাকা

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:০৬, ৭ আগস্ট ২০২২ | আপডেট: ১৬:০৮, ৭ আগস্ট ২০২২

দীর্ঘ ৯ মাস বন্ধের পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। প্রথম দিনেই বন্দরে ৯টি ট্রাকে ৫৮ টন কাঁচামরিচ পৌঁছায়। দ্বিতীয় দিন রোববার এসেছে আরও ৪৪ টন। এতে কেজি প্রতি ৬০ টাকা কমে পাইকাড়িতে ১২০ থেকে ১৩০ টাকা ধরে বিক্রি হচ্ছে কাঁচামরিচ।

দাম কমায় খুশি নিন্মআয়ের মানুষের সঙ্গে পাইকাররাও।

হিলি বাজারের কাচামরিচ বিক্রেতা বিপ্লব শেখ বলেন, গত কয়েকদিন ধরে সরবরাহ কম থাকায় দাম ঊর্ধ্বমূখী ছিল। গতকাল আবারও বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হওয়ায় এর প্রভাব পড়েছে বাজারে। একদিনের ব্যবধানে কাঁচামরিচের দাম ৬০ টাকা কমে গেছে। ২২০ টাকার কাঁচামরিচ এখন বিক্রি হচ্ছে ১৬০ টাকা দরে।

আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ ছিল। কিন্তু সম্প্রতি বাজারে কাঁচামরিচের সররবাহ কমে গিয়ে দাম ২৫০ টাকায় গিয়ে দাঁড়ায়। এমন অবস্থায় আমদানির অনুমতি দেয় সরকার। অনুমতি পাওয়ার সাথে সাথে এলসি খুলে শনিবার থেকে বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। 

ভারতের বিহার থেকে প্রতিটন কাঁচামরিচ ১৫০ থেকে ২০০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হচ্ছে। ৫শ’ মার্কিন ডলার মূল্য ধরে কাস্টমস শুল্কায়ন করায় প্রতি কেজিতে ২৮ টাকা শুল্ক পরিশোধ করতে হয়েছে। প্রকারভেদে ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আমদানি অব্যাহত থাকলে দাম আরও কমবে বলেও জানান তিনি।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, দীর্ঘ ৯ মাস বন্ধের পর শনিবার থেকে বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। এর আগে গত বছরের ১০ নভেম্বর সর্বশেষ ভারত থেকে কাঁচামরিচ আমদানি হয়েছিল। শনিবার বন্দর দিয়ে ৯টি ট্রাকে ৫৮ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। 

আজ রোববার বিকাল ৩টা পর্যন্ত ৬টি ট্রাকে ৪৪ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। কাস্টমসের সকল প্রক্রিয়া সম্পন্ন করে দ্রুত খালাসের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কাঁচামরিচ আমদানির ফলে সরকারের রাজস্ব আহরণ যেমন বেড়েছে তেমনি বন্দর কর্তৃপক্ষের দৈনন্দিন আয়ও বেড়েছে বলে জানান এই কর্মকর্তা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি