ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

তুমব্রু সীমান্তে মাইন বিস্ফোরণে বাংলাদেশি আহত

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৪৯, ১৬ সেপ্টেম্বর ২০২২

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু হেডম্যানপাড়া সীমান্তে ল্যান্ড মাইন বিস্ফোরণে এক বাংলাদেশি যুবক আহত হয়েছে। শুক্রবার দুপুর ১টার দিকে এ ঘটনা ঘটে। অন্য থাইন চাকমা তুমব্রু চাকমাপাড়া এলাকার অংকে থাইন চাকমার ছেলে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানিয়েছেন শুক্রবার দুপুর ২টার পরে ঘুমধুম ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড তুমব্রু হেডম্যানপাড়া সীমান্তের ৩৫ নম্বর সীমান্ত পিলার সংলগ্ন শুন্যরেখার কাছে এক বাংলাদেশি উপজাতি সদস্য গরু আনতে গেলে ল্যান্ড মাইন বিস্ফোরণ ঘটে। 

আহত অন্য থাইনের মায়ের দাবি সীমান্তে মিয়ানমার মাইন পুঁতে রেখেছে। সেই মাইন বিস্ফোরণ হয়ে তার ছেলে আহত হয়েছে। তার ছেলের বাম পা উড়ে গেছে এবং শরীরের বিভিন্ন অংশে গুরুতর জখম হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালমা ফেরদৌস বলেন, সীমান্তে মাইন বিস্ফোরণে একজন বাংলাদেশি যুবক আহত হয়েছে। তাকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। এ বিষয়ে খোঁজ খবর নেয়া হচ্ছে।

স্থানীয় সূত্র জানিয়েছেন মিয়ানমারের সেনাবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনী মিয়ানমারের সীমান্ত এলাকায় ল্যান্ড মাইন পুঁতে রেখেছে। আহত উপজাতি যুবক সীমান্তের শুন্যরেখা অতিক্রম করলে পুঁতে রাখা ল্যান্ড মাইন বিস্ফোরণে আহত হয়। তার একটি পা ঝলসে যায়। তাকে প্রথমে উখিয়া উপজেলার কুতুপালং এমএসএফ হাসপাতালে পরে কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিয়ে এসে চিকিৎসা দেয়া হচ্ছে। তবে এ ব্যপারে বিজিবি কোন বক্তব্য দেয়নি। 

গত বেশ কিছুদিন ধরে ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তে মিয়ানমারে সে দেশের সেনাবাহিনীর সাথে মিয়ানমারের বিদ্রোহী গ্রুপ আরকান আর্মির মধ্যে গোলাগুলি ও সংঘর্ষ চলছে। সংঘর্ষ চলাকালে মিয়ানমারের ছুঁড়া গুলি ও মর্টার শেল এসে পড়েছে বাংলাদেশের সীমান্তে জনবসতি এলাকায়। এ নিয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে একাধিক দফায় প্রতিবাদ লিপি পাঠানো হয়েছে। 

এছাড়া সীমান্ত এলাকায় বসবাসকারী বাংলাদেশিদের মধ্যেও এখন আতঙ্ক বিরাজ করছে। যদিও সতর্ক অবস্থানে থাকার কথা স্বীকার করেছে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি