ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সন্ন্যাসী নগর যেভাবে জামালপুর (ভিডিও)

আবুল কাশেম মুক্তা, জামালপুর

প্রকাশিত : ১৪:১৩, ২৪ জানুয়ারি ২০২৩

বাংলাদেশের ২০তম জেলা জামালপুর। সিংহজানী মৌজার অন্তর্গত এই শহরের আদি নাম ছিল সন্ন্যাসী নগর, যা ১৯৭৮ সালের ২৬ ডিসেম্বর জেলার মর্যাদা পায়। জেলার নামকরণ হয় বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের অন্যতম ইসলাম ধর্ম প্রচারক হযরত শাহ্ জামাল (রহঃ) এর নামে। 

ইতিহাস ঘেঁটে জানা যায়, সম্রাট আকবরের রাজত্বকালে ১৫৫৬-১৬০৫ খ্রিস্টাব্দে ইসলাম ধর্ম প্রচারক হযরত শাহ্ জামাল (রহঃ) ইয়েমেন থেকে ইসলাম প্রচারের উদ্দ্যেশে ২০০ অনুসারী নিয়ে এই অঞ্চলে এসেছিলেন। পরবর্তী সময়ে ধর্মীয় নেতা হিসেবে দ্রুত প্রাধান্য বিস্তার করেন তিনি। 

জনশ্রুতি রয়েছে, এই সূফী দরবেশের আধ্যাত্মিক ক্ষমতার কথা মুঘল দরবার পর্যন্ত পৌঁছে যায়। তখন বাদশাহ আকবর হযরত শাহ্ জামাল (রহঃ) এর খানকাহ শরীফের সমস্ত ব্যয় বহন করার ইচ্ছা পোষণ করেন। সেই সাথে কাছে কয়েকটি পরগনা দানের সনদ পাঠান। যদিও হযরত শাহ্ জামাল সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন। 

বর্তমানে শহরের পুরাতন ব্রহ্মপুত্র নদের তীরে এই আধ্যাত্মিক পুরুষের মাজার অবস্থিত। পাশে রয়েছে একটি পুরনো ঐতিহ্যবাহী মসজিদ। প্রতি বছর ধারাবাহিকভাবে এখানে ওরশ অনুষ্ঠিত হয়। এছাড়া প্রতিদিন ধর্ম বর্ণ নির্বিশেষে অসংখ্য ভক্ত মাজার জিয়ারত এবং বিভিন্ন উদ্দেশ্যে এখানে মানত করতে আসেন। 

জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু জানান, হজরত শাহ্ জামাল (রহঃ) এর মাজারের অধুনিকায়নের জন্য মাজার কমিটির সাথে আলোচনা করে বাস্তবায়ন করা হবে। 

সূফী সাধক হজরত শাহ্ জামাল (রহঃ) এর পবিত্র মাজারটি অসংখ্য ভক্ত অনুরাগীর সমাগমে সবসময় উজ্জীবিত থাকে, যার দ্যুতি ছড়াচ্ছে সর্বত্র। 

এসবি/এএইচএস


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি