ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজের অরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৯, ২৬ জানুয়ারি ২০২৩

'জ্ঞানকে সম্পৃক্ত করো, সংস্কৃতিকে বদলে দাও' এই প্রতিপাদ্য সামনে রেখে কক্সবাজার জেলার  ব্যতিক্রমধর্মী শিক্ষা প্রতিষ্ঠান মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজে ৮ম ব্যাচের ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয়।কলেজের ভারপ্রাপ্ত  অধ্যক্ষ আ. ন. ম. তৌহিদুল মাশেক তৌহিদের সঞ্চালনায় মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজ পরিচালনা কমিটির সভাপতি,  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের সাবেক ডিন, বিশিষ্ট নৃবিজ্ঞানী ও শিক্ষাবিদ ড. ফরিদ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. সৈয়দ সাদ আন্দালিব।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. সাদ আন্দালিবের সহধর্মিনী শাহনাজ ইয়াসিন আন্দালিব, উপস্থিত ছিলেন অত্র কলেজের  সিনিয়র ট্রাস্টি এইচ.এম ইউনুছ বাঙালী। এছাড়াও উপস্থিত ছিলেন ট্রাস্টি হাজী এমদাদ উল্লাহ, মিনহাজ উদ্দিন আহমেদসহ অন্যান্য ট্রাস্টি বৃন্দ।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের উদ্দেশ্যে বিভিন্ন দিক নির্দেশনা মূলক বক্তব্য রাখেন। তিনি বলেন , 'আমাদের দেশ উন্নত হয়েছে কিন্তু মানুষ উন্নত হয়নি।' মানুষকে উন্নত এবং পরিবর্তন করার নিমিত্তে এই কলেজে প্রতিষ্ঠা করা হয়েছে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন 'ইউ আর দ্যা চেঞ্জ মেকার' নিজ থেকে শুরু করে পরিবার, সমাজ এমনকি দেশ পরিবর্তনে অবদান রাখতে পারো। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, ' ইউ আর দ্যা হার্ট অব সিস্টেম.' আপনাদেরকে লাইফলং লার্নার হতে হবে। তিনি আরো বলেন, এই বিশ্বায়নের যুগে সবাইকে পারিপার্শ্বিক অবস্থান বিবেচনা করে চলতে হবে এবং জ্ঞান অর্জন অব্যাহত রাখতে হবে। উপস্থিত অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা চাইলে এ কলেজকে আরো সমৃদ্ধ করতে পারেন। তিনি আরো বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড, যতদিন শিক্ষা ব্যবস্থা সঠিক হবে না ততদিন জাতি সঠিক পথে এগিয়ে যেতে পারবে না।

সভাপতি তাঁর বক্তব্যে বলেন, ' আমরা গতানুগতিক শিক্ষার গন্ডি পেরিয়ে সম্পূর্ণ ব্যতিক্রম পন্থায় এই কলেজকে এগিয়ে নিয়ে যেতে চাই। এই কলেজে যারা ভর্তি হবে তারা নামমাত্র সার্টিফিকেটধারী হবে না তারা জ্ঞানার্জনের মাধ্যমে দেশ ও জাতি গঠনে অবদান রাখবে। সব শেষে উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথির স্মৃতি রক্ষার্থে ' সৈয়দ সাদ আন্দালিব এবং শাহনাজ ইয়াসিন আন্দালিব ' স্মৃতি বৃত্তির ঘোষণা দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি