ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চরের ১০টি পরিবার পেলো স্বাবলম্বী হবার সহায়তা

কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশিত : ১৫:০৭, ২৯ জানুয়ারি ২০২৩

২০২২ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত ১০টি পরিবারকে স্বাবলম্বী করার লক্ষ্যে ত্রাণ সহায়তা দিয়েছে জলবায়ু অধিকার ও পরিবেশ নিয়ে কাজ করা সংগঠন ‘ইয়ুথনেট’। 

রোববার (২৯ জানুয়ারি) সকালে কুড়িগ্রাম সদরের যাত্রাপুর ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের মাঝে জেগে ওঠা চরে ৪র্থ দফায় ২ জনকে গরু, ৪ জনকে ছাগল ও ভেড়া, ২ জনকে দোকান ঘর ও দোকানের মালামাল এবং ২টি পরিবারকে হাঁস-মুরগি বিতরণ করে ইয়ুথনেট।

উপকারভোগী করিমুন বেগম বলেন, “আমার ছোট ছোট দুইটা বাচ্চা। স্বামীটা প্রতিবন্ধী, কথা বলতে পারে না। অভাবের সংসারে কষ্ট করে চলতে হয়। আমি এই গরুটা পেয়ে খুব খুশি।”

আরেক উপকারভোগী আনোয়ারা বলেন, “অভাবের সংসারে আমরা যারা চরে থাকি খুব কষ্টে থাকি। ছাগলটা পেয়ে সংসারে কিছুটা কষ্ট দূর হবে।”

ত্রাণ সহায়তা কার্যক্রমে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইয়ুথনেটের নির্বাহী সমন্বয়ক সোহানুর রহমান, ইভেন্ট ও প্রোগ্রাম সমন্বয়ক এস জেড অপু, নেটওয়ার্ক ডেভলপম্যান্ট সমন্বয়ক জিমরান মোহাম্মদ সায়েক, রংপুর বিভাগীয় সমন্বয়ক রোভার মারুফ হাসান, কুড়িগ্রাম জেলা টিমের সমন্বয়ক সুজন মোহন্ত ও যাত্রাপুরের ইউপি সদস্য রহিম উদ্দিন হায়দার রিপন প্রমুখ।

ইয়ুথনেটের নির্বাহী সমন্বয়ক সোহানুর রহমান বলেন, “সারা বাংলাদেশে জলবায়ুতে ক্ষতিগ্রস্তদের অধিকার নিয়ে কাজ করছি আমরা। ইতিপূর্বে হাওর, সমুদ্র ও পাহাড় অঞ্চলে কাজ করে দেখেছি সেখানকার পরিবেশের থেকে সব থেকে বেশি কষ্টে আছেন কুড়িগ্রামের মানুষ। তাই জলবায়ুর পাশাপাশি এ অঞ্চলের চরের উন্নয়ন নিয়ে কাজ করছি। আশা করি, চরটিকে মডেল হিসেবে দাঁড় করাতে পারবো।”

সংগঠনটির কুড়িগ্রাম জেলা টিমের সমন্বয়ক সুজন মোহন্ত বলেন, “এই জেলায় ৪২১টি চর-দ্বীপচর রয়েছে। প্রতিটি চরে কম-বেশি একই সমস্যা। এই চরটিকে বেছে নিয়ে ৪র্থ বারের মতো চরের মানুষদের আত্মকর্মসংস্থান সৃষ্টিতে কাজ করছি।”

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি