ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

‘জেলেদের জালে মাছের বদলে প্লাস্টিক উঠে আসবে’

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩৭, ১১ ফেব্রুয়ারি ২০২৩

অতিরিক্ত প্লাস্টিক দ্রব্যের ব্যবহারের কারণে সামুদ্রিক দূষণ মারাত্মক আকার ধারণ করবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকেরা। এ জন্য প্লাস্টিকের ব্যবহার নিয়ন্ত্রণের উপর গুরুত্বারোপ করা হয়েছে। 

সমুদ্র গবেষকেরা জানিয়েছেন, মানুষের ব্যবহার্য্য শত শত টন অপচনশীল প্লাস্টিক সাগরে চলে যাচ্ছে। জেলেদের জালে আগামীতে মাছের চেয়ে প্লাস্টিকই উঠে আসবে। 

শনিবার সকালে কক্সবাজার সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে বাংলাদেশে সমুদ্র বিজ্ঞান শিক্ষা ও গবেষণার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত এক সেমিনারে আলোচকেরা একথা বলেন। 

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওশানোগ্রাফি বিভাগের যৌথ আয়োজনে এ সেমিনারে প্রধান অতিথি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার এবং বিশেষ অতিথি উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে।

“অনুষ্ঠানে বাংলাদেশে সমুদ্রবিজ্ঞান শিক্ষা ও গবেষণা: অর্জন, চ্যালেঞ্জস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড” এবং “বাংলাদেশের মেরিটাইম গভর্নেন্স” শীর্ষক কীনোট স্পীচ উপস্থাপন করেন যথাক্রমে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সাঈদ মাহমুদ বেলাল হায়দর, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম এফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম।

সেমিনারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগের শিক্ষক  শিক্ষার্থী, গবেষক, সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ নানা শ্রেণি-পেশার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি