ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

বৃষ্টির জন্য চুয়াডাঙ্গায়  ইস্তেসকার নামাজ আদায়

চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১৯, ১৮ এপ্রিল ২০২৩

তীব্র তাপদাহে পুড়ছে চুয়াডাঙ্গাসহ গোটা বাংলাদেশ। গরমের দাপটে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। অনাবৃষ্টিতে নষ্ট হচ্ছে ফসল। 

সোমবার চুয়াডাঙ্গায় সবচেয়ে বেশি তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এমন পরিস্থিতিতে মহান আল্লাহ তায়ালার নিকট বৃষ্টি চেয়ে সালাতুল ইস্তেসকার নামাজ আদায় ও মোনাজাত করেছেন  চুয়ডাঙ্গাবাসী।

মঙ্গলবার (১৮ এপ্রিল) সকাল ১০টায় চুয়াডাঙ্গার ওলামা পরিষদের আয়োজনে চুয়াডাঙ্গা টাউন ফুটবল মাঠে এই নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ শেষে অনাবৃষ্টিও প্রচণ্ড খরা থেকে রেহাই পেতে মহান স্রষ্টার কাছে বিশেষ মোনাজাত করা হয়েছে।
 
নামাজ ও মোনাজাত পরিচালনা করেন মফতি আব্দুর রাজ্জাক।

নামাজ ও দোয়ায়  ছাত্র, যুবকসহ কয়েক  শতাধিক ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহণ করেন। তাওবাতুন নসুহার (একনিষ্ঠ তাওবা) মাধ্যমে আল্লাহর কাছে রহমতের বৃষ্টি কামনা করে অতিরিক্ত ১২ তাকবিরের মাধ্যমে ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার মাধ্যমে আল্লাহর কাছে বৃষ্টি প্রার্থনা করা হয়।

নামাজের পূর্বে সংক্ষিপ্ত বয়ানে মুফতি আব্দুর রাজ্জাক  বলেন, পৃথিবীর মাটি যখন শুকিয়ে যায় বা অনাবৃষ্টি ও খরা দেখা দেয় এবং কূপ ও ঝর্ণার পানি কমে যায় অথবা নদী শুকিয়ে যায় তখন সালাতুল ইস্তেসকার নামাজ আদায় করা হয়। এই নামাজ ঈদের নামাজের সময়ের মতোই। মসজিদে নয় বরং খোলা মাঠে জামায়াতের সঙ্গে আদায় করতে হয়। এই নামাজে কোনো আজান বা ইকামত নেই। একই সময়ে আলমডাঙ্গা ও দর্শনায় বৃষ্টির জন্য নামাজ আদায় করা হয়। 

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি