ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

মোংলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু, ১৯ বছর পর মা হলেন ময়না

মোংলা প্রতিনিধি 

প্রকাশিত : ১৪:২৮, ১ জুন ২০২৩ | আপডেট: ১৪:৩০, ১ জুন ২০২৩

দীর্ঘ একযুগ পর মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শুরু হয়েছে সিজার ও সাধারণ অপারেশন কার্যক্রম। উদ্বোধনের পর পরই অস্ত্রোপচারের মাধ্যমে  বৈবাহিক জীবনের ১৯ বছর পর মা হলেন প্রসুতি ময়না বেগমের (৩৫)। 

বৃহস্পতিবার (১ জুন) সকালে হাসপাতালের অপারেশন থিয়েটারটির উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীন। 

অস্ত্রোপচারের মাধ্যমে পুত্র সন্তানের মা হয়েছেন ময়না  বেগম। এদিন আরও এক প্রসুতির অপারেশন করা হয়। 

হাসপাতালে গর্ভবতী প্রসূতিদের অপারেশনের দায়িত্বে রয়েছেন সার্জন ডাঃ সিরাজুল মুনিরা, ডাঃ নাইমা হাসান ও এ্যানেসথেসিয়ায় ডাঃ মেহেদী হাসান। 

আজ থেকে শুরু হওয়া এ অপারেশন কার্যক্রম আপতত হবে প্রতি সপ্তাহের সোমবার। গর্ভবতীদের সিজারের পাশাপাশি অপারেশন হবে এ্যাপেনডিকস, হার্নিয়া ও হাইড্রোসিলের। 

এর আগে অপারেশন থিয়েটারের প্রয়োজনীয় সরঞ্জামাদির অভাবে দীর্ঘকাল ধরেই এ সরকারি হাসপাতালের সিজারসহ সকল ধরনের অপারেশন কার্যক্রমই বন্ধ ছিল। দায়িত্বে থাকা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীনের উদ্যোগে একযুগ পর অপারেশন থিয়েটারটি চালু হয়। 

তাই এখন থেকে নামমাত্র খরচে সিজারসহ অন্যান্য অপারেশন সেবা নিতে পারবেন হাসপাতালে আগত রোগীরা। 

এ হাসপাতালে প্রথম রোগীর অপারেশন করা চিকিৎসক সার্জন ডাঃ সিরাজুল মুনিরা বলেন, দীর্ঘ এক যুগ বন্ধ থাকার পর আজ চালু হওয়া ওটিতে প্রথম যার সিজার হয়েছে তিনি ১৯ বছর পর মাতৃত্বের স্বাদ নিতে পেরেছেন। এটাই আমাদের কাছে ভীষণ আন্দন্দের। সামর্থ্য অনুযায়ী যেন রোগীদের সার্বক্ষণিক সেবা দিয়ে যেতে পারি সেজন্য সকলের দোয়া চাই। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীন বলেন, দীর্ঘ এক যুগ পরে হলেও স্বাস্থ্য কমপ্লেক্সে ওটিটি চালু করতে পেরেছি। এটি মোংলাবাসীর জন্য আন্দন্দের খবর। এখন থেকে প্রতি সোমবার সিজারসহ সাধারণ অপারেশন চালু থাকবে।

সকলের সহযোগীতা পেলে এ অপারেশন কার্যক্রম ভবিষ্যৎতেও চালু থাকবে বলে জানান তিনি। ডাঃ মোঃ শাহীন বলেন, বৃহস্পতিবার সকালে প্রথম যার সিজার হয়েছে তিনি পুত্র সন্তানের মা হয়েছেন। মা ও সন্তান দুইজনই সুস্থ্য আছেন। ওটি চালুর পর হাসপাতালের প্রথম অপারেশন সফলভাবে সম্পন্ন হয়েছে বলে জানান এই চিকিৎসক।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি