ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ডিজাস্টার এন্ড ডেভেলপমেন্ট নেটওয়ার্ক ইন সন্দ্বীপ এর আত্মপ্রকাশ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২২, ১৯ আগস্ট ২০২৩

সন্দ্বীপে দূর্যোগ ব্যবস্থাপনা এবং টেকসই উন্নয়ন বিষয়ে কাজ করতে ডিজাস্টার এন্ড ডেভেলপমেন্ট নেটওয়ার্ক ইন সন্দ্বীপ নামে একটি সংগঠনের আত্মপ্রকাশ হয়েছে। 

শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ, রমনা-তে এক সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক এবং ডিজাস্টার অ্যাকশন এন্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (দাদু) এর প্রধান নির্বাহী ড. মোঃ ইদ্রিস আলম সন্দ্বীপের সমসাময়িক প্রাকৃতিক দূর্যোগ নিয়ে একটি সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন।

উক্ত নেটওয়ার্কের প্রাসঙ্গিকতা নিয়ে ড. মোঃ ইদ্রিস আলম বলেন, আমাদের দেশের জেলা -উপজেলা পর্যায়ের সামাজিক সংগঠনগুলোর প্রধান উদ্দেশ্য হওয়া উচিত স্থানীয় পর্যায়ে দূর্যোগ ব্যবস্থাপনা এবং টেকসই উন্নয়নে অবদান রাখা। তিনি জোর দিয়ে বলেন, মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন সন্দ্বীপ ঐতিহাসিকভাবে ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, সুনামি এবং নদী ভাঙ্গনসহ নানা প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত।‌ সরকারি উন্নয়ন কার্যক্রম অন্যান্য এলাকার চেয়ে অপেক্ষাকৃত কম। সম্প্রতি পানিতে ডুবে শিশু মৃত্যু এবং সাপে কাটা রোগী এবং বজ্রপাতে মৃত্যু নিয়ে সভায় উদ্বেগ প্রকাশ করা হয়।‌

সভায় অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মোশাররফ হোসেন খাদেম এর সভাপতিত্বে এবং এস এম যাহেদুল আলম সুমন এর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন অবসরপ্রাপ্ত সচিব কবি আসাদ মান্নান, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব তপন চন্দ্র বনিক, বিশিষ্ট শিল্পপতি মোঃ নূরুল আখতার, প্রফেসর ড. মোহাম্মদ শাহেদুর রহমান খান, ইঞ্জিনিয়ার মাহমুদুল হক, ইঞ্জিনিয়ার শেখ মঈন উদ্দিন, গ্রামীণ ব্যাংকের অবসরপ্রাপ্ত কর্মকর্তা এস এম শাহ আলম, ব্যারিষ্টার শামছুল হাসান, মোঃ নূরুল আক্তার মিলাদ, মিজানুর রহমান, মোঃ আব্দুল হান্নান এফসিএ, মোঃ আবুল হোসেন, কাজী নায়েম উদ্দিন, কাজী ইফতেখারুল আলম তারেক, বায়েজিদ হোসেন, অতুল কর্মকার, মোঃ জাকারিয়া, মোঃ শফিকুর রহমান, মোঃ মহিউদ্দিন, রমিজ উদ্দিন। 

বক্তারা দূর্যোগকালীন পদক্ষেপ,বজ্রপাত রোধে করণীয় এবং সন্দ্বীপে টেকসই উন্নয়ন সহ বিভিন্ন বিষয় আলোচনা করেন।

এছাড়া সভায় উপস্থিত সদস্যবৃন্দ বিভিন্ন দল মত পরিহার করে স্থানীয় এলাকায় দূর্যোগ মোকাবেলায় এবং টেকসই উন্নয়নে বিশেষ করে সন্দ্বীপে পানিতে ডুবে শিশু মৃত্যু নিবারণে ডিজাস্টার এন্ড ডেভেলপমেন্ট নেটওয়ার্ক ইন সন্দ্বীপ এর সাথে একত্রে কাজ করার জন্য উদাত্ত আহ্বান জানানো হয়।‌ সভায় দেশে-বিদেশে অবস্থানরত সকল সন্দ্বীপবাসীর সহযোগিতা কামনা করেন।

কে আই/এমএম//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি