ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

স্কুলশিক্ষার্থীর টিফিনের টাকায় সড়ক সংস্কার (ভিডিও)

এস এম জসিম উদ্দিন, ঠাকুরগাঁও থেকে

প্রকাশিত : ১২:৫৯, ২৪ সেপ্টেম্বর ২০২৩

টিফিনের টাকা জমিয়ে এক কিলোমিটার সড়কের সংস্কার করছে ঠাকুরগাঁওয়ের স্কুলশিক্ষার্থীরা। এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে অন্যদেরও এগিয়ে আসার আহ্বান শিক্ষক ও এলাকাবাসীর। 

শিক্ষার্থীদের উদ্যোগে বিদ্যালয়ের সামনের রাস্তায় চলছে সংস্কার। 

ঠাকুরগাঁও শহরের হাজীপাড়ার আমানতুল্লাহ ইসলামী একাডেমি স্কুল এন্ড কলেজের সামনের এক কিলোমিটার সড়কটি ভাঙাচোরা ও খানা-খন্দে ভরা। চলাচলের অনুপযোগী রাস্তাটিতে দুর্ঘটনাসহ ভোগান্তির শিকার শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীরা জানান, কোনো রিক্সাচালক স্কুলে আসতে চেতো না। বলতো, রাস্তা খারাপ যাওয়া যাবেনা। তাই টিফিনের টাকা জমিয়ে এবং শিক্ষকদের সহযোগিতায় রাস্তাটি মেরামতের উদ্যোগ নেওয়া।

এ অবস্থায় সড়ক সংস্কার শুরু করেছে শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংগঠন একতাবন্ধন। এ কাজে নিজেরাই শ্রম দিচ্ছে তারা, খরচও মেটাচ্ছে নিজেদের জমানো টিফিনের টাকা দিয়ে। 

শিক্ষকরা জানান, একাডেমির সামনে প্রায় ১ কিলোমিটারের রাস্তা তারা স্বউদ্যোগে এবং স্বেচ্ছায় রাস্তাটি মেরামতের কাজ করছে। অবশ্যই এটি প্রশংসনীয় উদ্যোগ। কিউ যদি এ ব্যাপারে এগিয়ে আসতো তাহলে আরও সুবিধা হতো। আর্থিক সহযোগিতা পেলে কাজটি আরও ভালো করা যেতো।

মানুষের কল্যাণে আরও কাজ করবে তরুণ শিক্ষার্থীদের সংগঠনটি। 

একতাবন্ধন স্বেচ্ছাসেবী প্ল্যাটফর্মের সভাপতি শিক্ষক আব্দুস সালাম বলেন, “স্কুলে লেখাপড়া করে বড় মানুষ হবে, কিন্তু মানবিক মানুষ যেন হতে পারে। তাই এখন থেকে সমাজসেবা মূলক কাজকর্মের সঙ্গে যুক্ত হয়ে ভবিষ্যতে যেন তারা মানুষের উপকারে এগিয়ে আসতে পারে।”

স্বেচ্ছাসেবী শিক্ষার্থীদের এমন সামাজিক কার্যক্রম অন্যদের জন্যও দৃষ্টান্তস্বরূপ। 

এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি