ঢাকা, শনিবার   ২৭ জুলাই ২০২৪

ঠাকুরগাঁওয়ে মাছ ধরার উৎসব শুরু

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ১৭:০৬, ১৮ অক্টোবর ২০২৩

ঠাকুরগাঁওয়ের শুক নদীর বুড়ির বাঁধে চলছে মাছ ধরার উৎসব। তিন থেকে চার দিনব্যাপী চলবে এ উৎসব। জেলার বিভিন্ন প্রান্ত থেকে কয়েক হাজার মানুষ এ উৎসবে যোগ দিয়ে মাছ ধরায় মেতেছেন।
 
মঙ্গলবার বিকালে ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ও চিলারং এ দুই ইউনিয়ন মাঝে অবস্থিত শুক নদীর ওপরে নির্মিত এ বাঁধটির গেট খুলে দেয়ার পর সন্ধ্যা থেকেই শুরু হয় এই মাছ ধরার উৎসব।

বুধবার সকালে বুড়ির বাঁধ এলাকায় গিয়ে দেখা যায়, সেখানে মাছ ধরতে ভিড় করেছে নানা বয়সের নারী ও পুরুষ। শিশুরাও বাদ যায়নি মাছ ধরতে। কারও হাতে খেয়া জাল, কারও হাতে লাফি জাল, কারও হাতে পলো। অনেকেই কোনো সরঞ্জাম ছাড়া খালি হাতেই নেমে পড়েছেন মাছ ধরতে। 

সব মিলিয়ে উৎসবমুখর একটি পরিবেশ বিরাজ করছে শুক নদীর তীরে।
      
উল্লেখ্য, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতায় ১৯৫১-৫২ সালের দিকে শুষ্ক মৌসুমে এ অঞ্চলের কৃষি জমির সেচ সুবিধার জন্য এলাকায় সুক নদীর ওপর এই জলকপাট নির্মাণ করে। জলকপাটের সামনে ৫০ একর এলাকাজুড়ে একটি মৎস অভয়াশ্রম আছে এবং এখানে প্রতিবছর মৎস্য অধিদফতরের উদ্যোগে বিভিন্ন জাতের মাছের পোনা অবমুক্ত হয়। 

প্রতিবছর অক্টোবর মাসে সেই জলকপাট খুলে দিলে এখানে দেশীয় প্রজাতির প্রচুর মাছ পাওয়া যায়। আর বিনামূল্যে সেই মাছ ধরার জন্য হাজার হাজার সৌখিন মাছ শিকারীর ভিড় পড়ে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি