ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মোংলায় কৃষকদের মাঠ দিবস অনুষ্ঠিত

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১৩, ২২ জানুয়ারি ২০২৪

প্রান্তিক কৃষকদের ফলের সঙ্গে যুক্ত রেখে পরবর্তীতে কৃষিকাজে অংশগ্রহণ নিশ্চিত করতে মোংলায় অনুষ্ঠিত হয়েছে বাৎসরিক কৃষক মাঠ দিবস। 

বেসরকারী উন্নয়ন সংস্থা নবলোকের উদ্যোগে সোমবার (২২ জানুয়ারি) বেলা ১১টায় উপজেলার কানাইনগরে এই মাঠ দিবসের আয়োজন করা হয়।

এই মাঠ দিবসে কৃষকরা ৮টি স্টলে শীতকালীন নানারকম সবজির প্রদর্শন করেন। এসময় অনুষ্ঠিত মাঠ দিবসে কৃষকদের একটি মাঠে প্রদর্শীত ফলাফল সম্পর্কে ধারণা দেওয়া এবং তাদেরকে ফলাফলের সাথে যুক্ত থেকে পরবর্তী কৃষি কাজে অংশগ্রহণ করতে উদ্ধুদ্ধ করা হয়। 

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নারায়ন চন্দ্র পাল, চাঁদপাই ইউপি চেয়ারম্যান মোল্লা তরিকুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, নবলোকের প্রজেক্ট ম্যানেজার পল্লব রায়, সহকারী ম্যানেজার প্রবীর বিশ^াস ও ফিল্ড ফ্যাসিলিটিটর তানিয়া ইসলামসহ প্রান্তিক কৃষকরা।

নবলোকের ফিল্ড ফ্যাসিলিটিটর তানিয়া ইসলাম বলেন, ‘কৃষকদের মাঠ দিবস এমন একটি প্রক্রিয়া, যা মাঠের মধ্যেই আনুষ্ঠানিকতার মাধ্যমে উপস্থিত কৃষকদের ফল সম্পর্কে ধারণা দেওয়া। এছাড়া এখানে আসা কৃষকদের প্রদর্শনীর ফলের সঙ্গে অন্য জমির তুলনামূলক ফলও দেখানো হয়েছে। এর মাধ্যমে কৃষক নতুন জাত বা প্রক্রিয়া সম্পর্কে জানতে পারেন। কোন জাত ভালো বা কোনটির বেশি ফলন হবে তা বুঝতে পারেন’।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি