ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

খুলনায় রাষ্ট্রায়ত্ত ৯ পাটকলে ধর্মঘট আজ

প্রকাশিত : ১০:১১, ১২ মার্চ ২০১৯

 

বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে খুলনার রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে আজ মঙ্গলবার ভোর ৬টা থেকে ২৪ ঘণ্টা ধর্মঘট ডাকা হয়েছে। বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ এবং রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদ যৌথভাবে এ ধর্মঘট ডেকেছে।

শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে- নিয়মিত সাপ্তাহিক মজুরি ও বেতন প্রদান, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ-গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকদের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন ও বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাট কেনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করা।

শ্রমিক নেতারা জানান, খুলনার রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলিম, ইস্টার্ন এবং যশোরের কার্পেটিং ও জেজেআই জুট মিলে বর্তমানে ১৩ হাজার ২৭১ শ্রমিক কর্মরত আছেন। ৭ সপ্তাহের মজুরি বকেয়া থাকায় শ্রমিকরা পরিবারের সদস্যদের নিয়ে অর্ধাহারে-অনাহারে দিন কাটাচ্ছেন।

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের সভাপতি ও খুলনার প্লাটিনাম জুবিলী জুট মিলস এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি সরদার মোতাহার উদ্দিন বলেন, ‘মঙ্গলবার ধর্মঘট কর্মসূচি পালনের পরও যদি তাদের দাবি পূরণে পদক্ষেপ নেওয়া না হয় তাহলে ১৯ মার্চ ভোর থেকে ৪৮ ঘণ্টা ধর্মঘট পালন করা হবে। এ ছাড়া আগামী ২৪ মার্চ ঢাকায় দেশের সব পাটকলের শ্রমিক নেতাদের নিয়ে বৈঠক করে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।’

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি