ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

লালমনিরহাটে বন্যা পরিস্থিতির চরম অবনতি

প্রকাশিত : ১১:০৩, ১৩ জুলাই ২০১৯

প্রবল বর্ষণ আর উজানের পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে। এতে গত রাতেই লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দোয়ানীতে তিস্তা ব্যারেজের আশপাশে বসবাসরত মানুষজনকে নিরাপদে চলে যাওয়ার নির্দেশনা দেয় পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। ব্যারেজ এলাকায় সতর্ক অবস্থা জারি করা হয়েছে। এদিকে ধরলা নদীর পানিও বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জানা যায়, জেলার সার্বিক বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। নুতন করে প্লাবিত হয়েছে আরও ১৫টি গ্রাম। তলিয়ে গেছে রাস্তা-ঘাট, ব্রীজ-কালভার্ট, ফসলের ক্ষেত ও বসতভিটা। ভেসে গেছে হাঁস-মুরগীসহ গবাদি পশু। বাড়ি ও চারপাশে গলা পর্যন্ত পানি উঠায় চরম বিপাকে পড়েছেন বিশ হাজারেরও বেশি বানভাসি পরিবার।

জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা আলী হায়দার জানান, দুর্গত এলাকায় পানিবন্দী ও সরকারী রাস্তা এরং পানি উন্নয়ন বোর্ডের বাঁধে আশ্রয় নেয়া বানভাসি মানুষ খাদ্য ও বিশুদ্ধ পানীয় জলের সঙ্কটে রয়েছেন। রান্না করতে না পারায় শুকনো খাবারই তাদের ভরসা। অনেকে আবার শুকনো খাবার সংগ্রহ করতে না পারায় থাকছেন অনাহারে-অর্ধাহারে।

এদিকে মহিষখোচা কুটিরপাড়ে পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রক বাঁধের আধা কিলোমিটার ভেঙ্গে যাওয়ায় তিস্তার পানি ঢুকে পড়ছে নুতন এলাকায়। প্রবল বর্ষণ আর উজানের পাহাড়ি ঢল অব্যাহত থাকায় ভয়াবহ বন্যা পরিস্থিতির আশংকার করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি