ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সুনামগঞ্জে কৃষকদের ধান কেটে দিলেন ওসি ও যুবলীগ

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ২১:৩১, ২১ এপ্রিল ২০২০ | আপডেট: ২১:৩৫, ২১ এপ্রিল ২০২০

কৃষকের ধান কেটে দিচ্ছেন ছাতক থানার ওসি ও সুনামগঞ্জ যুবলীগ

কৃষকের ধান কেটে দিচ্ছেন ছাতক থানার ওসি ও সুনামগঞ্জ যুবলীগ

সুনামগঞ্জ সদর উপজেলার লক্ষণশ্রী ইউনিয়নের হাওরে কৃষকদের ধান কেটে দিলেন সুনামগঞ্জ জেলা যুবলীগের অর্ধশতাধিক নেতাকর্মীরা। অন্যদিকে ছাতকের বিভিন্ন হাওরে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কৃষকদের সাথে ধান কেটে সহযোগিতা করছেন ছাতক থানার ওসি মোঃ মোস্তফা কামাল।

মঙ্গলবার (২১ এপ্রিল) সকাল থেকে কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মইনুল হোসেন নিখিলের নির্দেশনায় সুনামগঞ্জ জেলা যুবলীগের আহ্বায়ক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল, কেন্দ্রীয় যুবলীগের সাবেক গ্রন্থ ও প্রকাশনা সম্পাদক মোঃ ইকবাল মাহমুদ বাবলু ও জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর সুনামগঞ্জে উপ পরিচালক ডাঃ মোঃ মোজাম্মেল হকের নেতৃত্বে কৃষকদের সাথে কাচি হাতে নিয়ে ধান কাটেন তারা। 

এ সময় ধান কাটায় আরও উপস্থিত ছিলেন- সুনামগঞ্জ পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও জেলা যুবলীগের সিনিয়র সদস্য নুরুল ইসলাম বজলু, সিনিয়র সদস্য বাবু সবুজ কান্তি দাস, সদর উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ জেবুল মিয়াসহ লক্ষণশ্রী ইউনিয়ন যুবলীগের নেতাকর্মীরা। 

এ বিষয়ে চেয়ারম্যান খায়রুল হুদা চপল বলেন, হাওর বেষ্টিত সুনামগঞ্জের বিভিন্ন হাওরে চলতি বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। যা সময়মতো কৃষকরা ঘরে তুলতে পারলে এই জেলার ২৬ লাখ মানুষের খাদ্য চাহিদা মিটিয়ে তা দেশ-বিদেশে রপ্তানী করে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব। কিন্তু এবার আবহাওয়া অফিসের নির্দেশনায় আগামী কয়েকদিনের মধ্যে আগাম বন্যার একটি পূর্বাভাস দেয়ায় কৃষকরা শংঙ্কিত হলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আমাদের যুবলীগের চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের নির্দেশনায় মহামারী করোনা ভাইরাসের কারণে জেলায় শ্রমিক সংকট দেখা দেয়ায় আমরা সুনামগঞ্জ জেলা ও উপজেলা যবলীগের প্রতিটি নেতাকর্মীরা সামজিক দূরত্ব বজায় রেখে যথাসাধ্য কৃষকদের পাশে দাঁড়িয়ে তাদের হাওরে পাকা বোরো ধান কেটে তাদের সহযোগিতা করার চেষ্টা করছি। 

তিনি আরো বলেন, এখন সবাইকে যার যার অবস্থানে থেকে আসুন আমারা সবাই মিলে সুনামগঞ্জের প্রতিটি হাওরে গিয়ে কৃষকদের পাশে দাড়াই এবং তাদের সহযোগিতা করলে আগামী এক সপ্তাহের মধ্যে হাওরের সবগুলো ধান কেটে কৃষকরা তাদের গোলায় তুলতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

এদিকে, জেলার ছাতক উপজেলার বিভিন্ন হাওরে মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত কৃষকদের সার্বিকভাবে সাহায্য সহযোগিতা করতে মাঠে মাঠে ঘুরে বেড়িয়েছেন ও কৃষকদের সাথে ধান কেটে সহযোগিতা করেছেন ছাতক থানার অফিসার ইনচার্জ মোঃ মোস্তফা কামাল। তিনি মঙ্গলবার সকাল থেকে ছাতকের বিভিন্ন পাথর কাটা শ্রমিক, ইঞ্জিন চালিত নৌকা শ্রমিক, বালু ও পাথর শ্রমিকদের আপাতত কাজ বন্ধ রেখে হাওরে গিয়ে ধান কাটতে উৎসাহ দিচ্ছেন, প্রেরণা দিচ্ছেন। এমনকি তিনি নিজে কাচি হাতে নিয়ে ধান কেটে কৃষকদের সাহায্য ও সহযোগিতা করেছেন।

ওসি মোঃ মোস্তফা কামাল নিজেকে একজন কৃষকের সন্তান দাবি করে বলেন, আগামী কয়েক দিনের মধ্যে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, এই সুনামগঞ্জে বন্যা হতে পারে। ছাতকের হাওরের মাঠে মাঠে সোনালী ফসলের মৌ মৌ গন্ধে কৃষকরা উদ্বেলিত ও উদ্ভাসিত হয়েছে। কিন্তু করোনা ভাইরাসের কারণে দেশের বিভিন্ন জেলা থেকে এবার ধান কাটার শ্রমিক সংকট রয়েছে। তাই কৃষকদের মনোবল আরো সুদৃঢ় করতে এবং বিভিন্ন সেক্টরের শ্রমিকদের আপাতত তাদের কাজ বন্ধ রেখে ধান কাটায় অংশগ্রহনের মধ্যেই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ছাতক থানার পুলিশ সদস্যদের সাথে নিয়ে বিভিন্ন হাটবাজার গ্রামেগঞ্জে মাইকিং করে ধান কাটা উৎসবে সবাইকে অংশগ্রহনের আহ্বান জানাই। 

তিনি আরো বলেন, এই করোনা সংকটের মধ্যে শ্রমিকরা যেন সামাজিক দূরত্ব বজায় রেখে নাকে-মুখে মাস্ক ব্যবহার করে দ্রুত পাকা ধানগুলো কেটে ঘরে তুলতে পারেন এজন্য নিজেও কাচি হাতে নিয়ে ধান কাটতে জমিতে নেমে পড়েছি। 

ওসি আরো বলেন, এই করোনা ভাইরাসের কারণে স্বল্প আয়ের- যারা দিনমজুর, শ্রমিক, খেটে খাওয়া সাধারণ মানুষজন রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মেনে সবাই নিরাপদে থাকার কারণে সরকারের তরফ থেকে খাদ্যসামগ্রী তাদের ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে। কাজেই নিরাপদ স্থানে থেকে নিজে নিরাপদে থাকলে তার পরিবারের প্রতিটি মানুষ নিরাপদে থাকবে বলে ও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি