ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

জকিগঞ্জে চালভর্তি ট্রাকে লুটপাট, পুলিশের লাঠিচার্জ

সিলেট প্রতিনিধি

প্রকাশিত : ২০:২৮, ২৬ এপ্রিল ২০২০

জকিগঞ্জে চালভর্তি ট্রাকে লুটপাটের চিত্র- ছবি একুশে টিভি।

জকিগঞ্জে চালভর্তি ট্রাকে লুটপাটের চিত্র- ছবি একুশে টিভি।

সিলেটের জকিগঞ্জে ‘খাদ্য বান্ধব কর্মসূচি’র চালভর্তি ট্রাকে লুটপাট চালিয়েছে স্থানীয়রা। খবর পেয়ে পুলিশ গিয়ে লাঠিচার্জ চালিয়ে ৩৪৬ বস্তা চাল উদ্ধার করেছে। রোববার (২৬ এপ্রিল) সকাল ১০টার দিকের এ ঘটনায় ৬ জনকে আটক করা হয়েছে। 

জানা গেছে, ১০ টাকা কেজি দরে ওই চাল বিক্রির জন্য তিন জন ডিলারের কাছে নিয়ে যাওয়া হয়েছিলো। পরে ডিলাররা স্থানীয় কালিগঞ্জ বাজারের একটি দোকানে চাল গুদামজাত করতে গেলে এ লুটপাট চালানো হয়। এ সময় ট্রাকের চালক ও হেলপার পালিয়ে যায়। 

স্থানীয় সূত্র জানিয়েছে, রোববার সকাল ১০টার দিকে স্থানীয় কালিগঞ্জ বাজারে চালভর্তি একটি ট্রাক পাওয়া যায়। ওই ট্রাকের চালের বস্তার গায়ে খাদ্য অধিদপ্তরের সিল থাকায় ওই চাল নিয়ে স্থানীয়দের মধ্যে সন্দেহ হলে তারা ট্রাকের চালক ও হেলপারকে এ ব্যাপারে প্রশ্ন করলে তারা কোনো উত্তর দেয়নি। এতে সন্দেহ আরও ঘনীভূত হলে ক্ষুব্ধ হয়ে ওঠেন স্থানীয়রা। তারা ক্ষোভ প্রকাশ করলে ট্রাকের চালক ও হেলপার পালিয়ে যায়। এই সুযোগে স্থানীয় লোকজন ওই ট্রাকে লুটপাট চালায়। বাজারে উপস্থিত থাকা লোকজন এসে একেক বস্তা করে নিয়ে যান। খবর পেয়ে সেখানে পুলিশ এসে লাঠিচার্জ চালিয়ে লুটপাট বন্ধ করে। 

এদিকে, খবর পেয়ে সেখানে উপস্থিত হন জকিগঞ্জ ইউএনও বিজন কুমার সিংহ ও ওসি মীর মোহাম্মদ আব্দুল নাসের। তারা পরিস্থিতি স্বাভাবিক করেন। এ সময় তারা স্থানীয় কসকনকপুর ইউনিয়নের ডিলার আব্দুল মুকিত, বারঠাকুরীর ডিলার আব্দুল আজিজ ও মানিকপুরের খলিলুর রহমানসহ ৬ জনকে আটক করে নিয়ে আসেন। 

এ সময় ৩৪৬ বস্তা চাল উদ্ধার করা হয় বলে জানান জকিগঞ্জ থানার ওসি (তদন্ত) সুশঙ্কর পাল। তিনি জানান, এখন সব কিছু যাচাই বাচাই করা হচ্ছে। এরপর মামলা করার সিদ্বান্ত গ্রহণ করা হবে। 

এর আগে জকিগঞ্জ থানার ওসি মীর আব্দুল নাসের কালিগঞ্জ বাজারে স্থানীয় উত্তেজিত জনতাকে উদ্দেশে জানিয়েছেন, সরকারি চাল পাচার কিংবা অবৈধ গুদামজাতের প্রমাণ পাওয়া গেলে দোষিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তার এই কথায় জনতা শান্ত হয়ে ফিরে যায়। 

আটক ডিলাররা জানিয়েছেন, ট্রাকে ৫৭০ বস্তা চাল জকিগঞ্জের কসকনকপুর, বারঠাকুরী ও মানিকপুর ইউনিয়নে বিক্রির জন্য নেয়া হচ্ছিলো। সিলেট থেকে বস্তাভর্তি ওই ট্রাক কালিগঞ্জ বাজারে পৌঁছে কসকনকপুরের ডিলার মুকিতের দোকানে মালামাল নামানোর সময় জনতা উত্তেজিত হয়ে হামলা চালায়। এ সময় চালক ও হেলপার পালিয়ে যাওয়ার পর ট্রাক থেকে চালের বস্তা লুটপাট করা হয়। 

স্থানীয়রা অভিযোগ করেন, চাল নির্ধারিত দোকানে গুদামজাত না করে অন্য দোকানে নামানোর কারণেই সন্দেহ হয়। তারা এজন্য ডিলারদের দায়ী করেন। 

এ ব্যাপারে জকিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজন কুমার সিংহ জানিয়েছেন, ডিলারসহ যারা ঘটনায় জড়িত সবার বিরুদ্ধে মামলা হবে। চাল লুটপাট করাও অপরাধ। সুতরাং মামলা দায়েরের পর পুলিশ এ ব্যাপারে ব্যবস্থা নেবে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি