ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পুঁজিবাজারের সব খবর

বড় দরপতন দিয়ে সপ্তাহ শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১১, ১১ মার্চ ২০১৮ | আপডেট: ২১:১৪, ১১ মার্চ ২০১৮

সূচকের বড় ধরনের পতন হয়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। একইসঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ২৪৬টির, আর ৩১টি প্রতিষ্ঠানের দর অপরিবর্তিত ছিল। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৪ পয়েন্ট কমে নেমে আসে ৫ হাজার ৭৭৩ পয়েন্টে। দিন শেষে লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের বাজারমূল্য ছিল মাত্র ২৩৬ কোটি ৭৩ লাখ টাকা। সূচক কমেছে সিএসইতেও। সিএসইতে লেনদেন হওয়া ২২১টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ১৬৩টির, আর ২১টি প্রতিষ্ঠানের দর ছিল অপরিবর্তিত। আর মোট লেনদেন হয়েছে ১২ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।  

 
ড্রাগন সোয়েটারের পরিচালকদের জরিমানা
সিকিউরিটিজ আইন অমান্য করায় ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ পরিচালনা পর্ষদের ৬ সদস্যকে ৫ লাখ টাকা করে মোট ৩০ লাখ টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।


নতুন শেয়ারের লেনদেনের খবর
সেকেন্ডারি মার্কেটে সাউথ কুইন টেক্সটাইল মিলস লিমিটেডের শেয়ার লেনদেন শুরু হবে ১৩ মার্চ। কোম্পানিটি আইপিও’র মাধ্যমে ১০ টাকা অভিহিত মূল্যের দেড় কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলন করেছে।


লাফার্জ-হোলসিম
লাফার্জ-হোলসিম বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ১৩ মার্চ। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


ইসলামিক ফাইন্যান্স
ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ১৪ মার্চ। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


সিঙ্গার বাংলাদেশ
সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ১৫ মার্চ। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স
ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে ১৮ মার্চ। সভায় ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত বছরের জন্য ডিভিডেন্ডের সুপারিশ আসতে পারে।


স্পট মার্কেটের খবর
ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের শেয়ার শুধু স্পট ও ব্লক মার্কেটে লেনদেন হচ্ছে।   

শেয়ারের রেকর্ড ডেট
রেকর্ড ডেটের কারণে ১২ মার্চ রিলায়েন্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার লেনদেন স্থগিত থাকবে। তবে পরের কার্যদিবসে আবারো লেনদেনে ফিরবে কোম্পানিটি।


স্বাভাবিক লেনদেন শুরু
রেকর্ড ডেটের পর আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের স্বাভাবিক লেনদেন শুরু হবে ১২ মার্চ। আগের কার্যদিবসে কোম্পানিটির শেয়ার লেনদেন স্থগিত ছিল।


শেয়ার বিক্রির ঘোষণা
রহিম টেক্সটাইল মিলস লিমিটেডের একজন উদ্যোক্তা-পরিচালক ১ লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ৩০ কার্যদিবসের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের পাবলিক মার্কেটে এসব শেয়ার বিক্রি হবে। 


টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি