ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সরকারি সহায়তার ধারণা নেই বেশিরভাগ ক্ষুদ্র উদ্যোক্তাদের (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২১, ২০ এপ্রিল ২০২১

পণ্য ও বাজার বিবেচনায় রপ্তানিতে ২০ শতাংশ পর্যন্ত নগদ সহায়তা দিচ্ছে সরকার। অথচ বিষয়টির ওপর তেমন কোনো ধারণাই নেই অনলাইনে পণ্য রপ্তানিকারক বেশিরভাগ ক্ষুদ্র উদ্যোক্তার। এতে প্রণোদনা-বঞ্চিত হচ্ছেন তারা। উপযুক্ত প্রশিক্ষণ এবং একটি পৃথক প্লাটফর্ম তৈরি করা গেলে, এসব ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রণোদনার আওতায় আনা সম্ভব বলে মনে করছে উইমেন ই-কমার্স ফোরাম।

জেসমিন আহমেদ বাসার একটি কক্ষে হ্যান্ড পেইন্টের কাজ করছেন। পাশাপাশি ব্লক, বাটিক ও কারচুপির পণ্যও তৈরি করেন তিনি। গেল চার বছর ধরে এ ধরণের নানা পণ্য তৈরি করে বিক্রি করছেন অনলাইনে। স্থানীয়দের পাশাপাশি সাড়া পাচ্ছেন বিদেশি ক্রেতাদেরও। 

জেসমিন আহমেদ জানান, এ পর্যন্ত চারটি দেশে পণ্য পাঠানো হয়েছে। আরও দুটি দেশে যাবে, হয়তোবা ঈদের আগেও যেতে পারে। আরও ৫-৬টি দেশের সঙ্গে কথা চলছে, পণ্য পাঠানোর ব্যাপারে। পণ্যগুলোর মধ্যে বেশি টি-শার্ট, শাড়ী, পাঞ্জাবী। বিকাশের মাধ্যমে আমাদের লেনদেনটা বেশি হয়। আর ডিএইচএলের মাধ্যমে ও হ্যান্ড বাই হ্যান্ডে আমার প্রোডাক্ট বেশি চায়।

জেসমিন আহমেদের মতো এমন অনেক ক্ষুদ্র উদ্যোক্তা এভাবে পণ্য রপ্তানি করছেন। কিন্তু রপ্তানিতে পণ্যভেদে ২০ শতাংশ পর্যন্ত নগদ সহায়তা পাওয়ার বিষয়ে কিছুই জানেন না তারা।

উইমেন ই-কমার্স ফোরাম সভাপতি নাসিমা আক্তার নিশা বলেন, ইনসেনটিভ পাওয়ার জন্য বেশ কয়েকটা লাইসেন্স এবং বেশ কয়েক ধরনের পেপারস ইপিবিতে ও বিভিন্ন মন্ত্রণালয়ে জমা দিতে হয়। যার কারণে ওনাদের সেই আইডিয়াটা নেই যে এই পেপারগুলো কিভাবে রেডি করতে হয় এবং কিভাবে এই পেপারগুলোর মাধ্যমে সুবিধাগুলো পাওয়া যায়।

এ ধরণের উদ্যোক্তাদের সহায়তা করতে সম্প্রতি একটি উদ্যোগ নিয়েছে উইমেন ই-কমার্স ফোরাম। লক্ষ্য, উপযুক্ত প্রশিক্ষণ এবং সরকারের দেয়া নানা সুবিধার বিষয়ে ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তা করা।

নাসিমা আক্তার নিশা আরও বলেন, উই থেকে একটা চ্যানেল রেডি করার চেষ্টা করছি, উইল মিটার। যেটার মাধ্যমে আমাদের উদ্যোক্তারা রফতানি করতে পারবেন। আমরা সমস্ত পেপারস রেডি করবো, আমাদের মাধ্যমে তারা শিপমেন্টগুলো করবেন এবং প্রত্যেক উদ্যোক্তা যেই যেই সেক্টরে যত পারসেন্ট ইনসেনটিভ পাওয়ার কথা সেই ইনসেনটিভটা আমরা তাদেরকে পৌঁছে দেব।

ঠিক কতজন ক্ষুদ্র উদ্যোক্তা অনলাইনে পণ্য রপ্তানি করছেন এবং তাদের আয়ের পরিমাণই বা কত ডলার, তার কোনো সঠিক পরিসংখ্যান মেলেনি সরকারি-বেসরকারি কোন পর্যায় থেকেই।
দেখুন ভিডিও :


এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি