ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিপণনের সুবিধার্ধে অগ্রিম আয়করে ছাড় চেয়েছে বিজিবিএ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৯, ২৮ এপ্রিল ২০২১

বায়িং হাউজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বিজিবিএ) গার্মেন্টস ব্যবসায় বিপণনের সুবিধার্ধে অগ্রিম আয়করে ছাড় চেয়েছে। অগ্রিম আয়করের হার ১০ শতাংশ হ্রাস করে ৫ শতাংশ করার অনুরোধ জানিয়েছে সংগঠনটি। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, অর্থমন্ত্রী ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান বরাবর পাঠানো এক চিঠিতে এ ছাড় চেয়েছে বিজিবিএ।

চিঠিতে বলা হয়, মহামারীতে বিপর্যস্ত অর্থনীতিতে সহায়তার জন্য প্রধানমন্ত্রী বিভিন্ন ধরনের আর্থিক প্রণোদনা বিগত বছর থেকেই দিচ্ছেন। কিন্তু গার্মেন্টস বায়িং হাউজগুলো শত প্রতিকূলতার মধ্যে বিপণন করে প্রায় ৮ বিলিয়ন ডলারের গার্মেন্টস ব্যবসা করলেও তারা এ পর্যন্ত সরকারি প্রণোদনা পায়নি। তাছাড়া দেশের ভ্যাকসিন কার্যক্রমের কারণে আগামী সামার মৌসুমে গার্মেন্টস পণ্যের বাজার যুক্তরাষ্ট্র ও ইউরোপে ভালো হবে বলে আশা করছি। বায়িং হাউজ কর্মীদের ধরে রেখে আগামী সামারের গার্মেন্টস ব্যবসাকে আকৃষ্ট করার লক্ষ্যে বায়িং হাউজগুলোর সরকারের সহায়তা প্রয়োজন।

বায়িং হাউজগুলোতে চার লক্ষাধিক শিক্ষিত কর্মী কাজ করছেন এমন তথ্য উল্লেখ করে চিঠিতে বলা হয়, গার্মেন্ট মার্কেটিংয়ে নিয়োজিত বায়িং হাউজগুলো তৈরি পোশাক ব্যবসায় ৮-১০ বিলিয়ন ডলারের বৈদেশিক মুদ্রার বিপণন করে এর সার্ভিস চার্জ থেকে ১০ শতাংশ অগ্রিম আয়কর দিয়ে থাকে। সার্বিক প্রেক্ষাপট বিবেচনায় বস্ত্র খাতের অন্যান্য সেক্টরের পাশাপাশি বায়িং হাউজগুলোকে মহামারীতে প্রণোদনা হিসেবে ১০ শতাংশ অগ্রিম আয়করের পরিবর্তে ৫ শতাংশ অগ্রিম আয়কর আপত্কালীন সময়ের জন্য পরিশোধ করে গার্মেন্টস ব্যবসা অব্যাহত রেখে আগামী সামারের বৈশ্বিক বাজারে সক্রিয় হওয়ার সুযোগ দানের জন্য অনুরোধ জানানো হয়েছে চিঠিতে।

চিঠিতে দেশের বাজারে সুতার দাম বৃদ্ধিজনিত সমস্যার বিষয়েও উল্লেখ করা হয়। এ প্রসঙ্গে বলা হয়, সুতার দাম বেড়েই যাচ্ছে। একই প্রেক্ষাপটে ভারত সরকার এরই মধ্যে সুতা কেনার জন্য প্রতি পাউন্ডে ২৫ রুপি ভর্তুকি দিচ্ছে। এ পরিস্থিতিতে বৈশ্বিক মন্দার মধ্যে গার্মেন্টস ব্যবসাকে প্রতিযোগিতামূলক রাখার জন্য সরকারের নীতিসহায়তা প্রয়োজন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি