ঢাকা, বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১, || শ্রাবণ ১৩ ১৪২৮

৯৯ ভাগ কারখানা বোনাস দিয়েছে: বিজিএমইএ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৫, ১২ মে ২০২১

বাংলাদেশ পোশাক প্রস্ততকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সদস্য ৯৮ ভাগ কারখানায় বেতন হয়েছে। আর বোনাস হয়েছে ৯৯ ভাগ কারখানায়। বুধবার (১২ মে) এক সংবাদ সম্মেলনে এমনটা দাবি করেছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

সংবাদ সম্মেলনে ফারুক হাসান বলেন, বিজিএমইএ’র সদস্যভুক্ত চালু কারখানা এক হাজার ৯১৩টি। এর মধ্যে ঢাকা অঞ্চলে এক হাজার ৬৬৭টি ও চট্টগ্রামে ২৪৬টি। মঙ্গলবার (১১ মে) পর্যন্ত এক হাজার ৮৬৬টি কারখানা বেতন দিয়েছে, যা শতকরা হিসাবে ৯৭ দশমিক ৫৪ শতাংশ। আর ঈদের বোনাস দিয়েছে এক হাজার ৮৮২টি কারখানা। এর মধ্যে ঢাকায় এক হাজার ৬৬৯টি  ও চট্টগ্রামে ২২৩টি কারখানা বোনাস পরিশোধ করেছে, যা শতকরা ৯৯ শতাংশ।

অন্যদিকে, ঢাকায় বুধবার ১৫টি কারখানা এবং চট্টগ্রামে ৮টি কারখানা এপ্রিল মাসের বেতন পরিশোধ করেছে। এছাড়া চট্টগ্রামে ৩২টি কারখানা বেতন এবং ২৩টি কারখানা বোনাস পরিশোধ করবে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি।

এর আগে, গত ২৯ এপ্রিল শ্রম মন্ত্রণালয় পোশাক কারখানার মালিকদের ১০ মে’র মধ্যে বেতন-বোনাস দেওয়ার দেওয়ার নির্দেশনা দেয়। সরকার নির্ধারিত সময় ছিল ১০ মে রাত পর্যন্ত। তবে সব কারখানা সে নির্দেশনা মানেনি। বকেয়া বেতন ও বোনাসের দাবিতে মঙ্গলবারও (১১ মে) রাজধানীর কমলাপুরের রাস্তায় বিক্ষোভ করছে বিন্নী গার্মেন্টস নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা। এর আগে কয়েকটি স্থানে বেতন-বোনাস ও ঈদের ছুটি বাড়ানোর দাবিতেও বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি