ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

অস্থিতিশীল হয়ে উঠেছে পণ্যবাজার (ভিডিও)

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশিত : ২২:১২, ১১ মার্চ ২০২২

পর্যাপ্ত আমদানি সত্ত্বেও রমজানকে সামনে রেখে অস্থিতিশীল হয়ে উঠেছে খাতুনগঞ্জের পাইকারি পণ্যের বাজার। ব্যবসায়ীদের দাবি, আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ায় বাজার অস্থিতিশীল হয়ে উঠেছে।

চট্টগ্রাম বন্দর ও কাষ্টম হাউজের তথ্য অনুযায়ী, চট্টগ্রাম বন্দরে খালাসের অপেক্ষায় আছে ৩৬ হাজার মেট্রিক টন পামওয়েল। গেল অর্থ বছরে দেশে অপরিশোধিত ভোজ্য তেল আমদানী হয়েছে ১৮ লাখ ১৮ হাজার মেট্রিক টন। এরমধ্যে ১২ লাখ ১৬ হাজার মেট্রিক টন ছিল পরিশোধিত পাম ওয়েল এবং ৬ লাখ ৩ হাজার মেট্রিক টন অপরিশোধিত ক্রুড ওয়েল। 

একইভাবে গেল দুই মাসে দেশে ছোলা আমদানী হয়েছে ১ লাখ ৩২ হাজার মেট্রিক টন। চিনি আমদানী হয়েছে ৪ লাখ ৮৮ হাজার মেট্রিক টন, ভোজ্য তেল আমদানী হয়েছে ৩ লাখ ৮৮ হাজার মেট্রিক টন। গেল অর্থ বছরের তুলনায় গত দুই মাসে দেশে ভোজ্য তেল ৬০ হাজার মেট্রিক টন, চিনি ২ লাখ ৬০ হাজার মেট্রিক টন আমদানী বেশী হলেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে এসব পণ্যের দাম।

রাশিয়া-ইউক্রেন সংকটের কারণে কিছু পণ্যের দাম বাড়ছে বলে দাবি করেন ব্যবসায়ীরা। তবে তাদের দাবি, ধীরে ধীরে বাজারে স্থিতিশীলতা ফিরে আসছে।

আবার আন্তর্জাতিক বাজারে কিছু পণ্যের দাম বেড়ে যাওয়া এবং পর্যাপ্ত সরবরাহ না থাকায়ও দাম বাড়ছে বলে জানান চট্টগ্রামের খাতুনগঞ্জের এই ট্রেডিং ব্যবসায়ীরা।

এদিকে নিত্য পণ্যের বাজার অস্থিতিশীল হয়ে ওঠার জন্য বাজার অব্যবস্থাপনাকেও দায়ী করলেন আমদানীকারকরা।

বাজারে স্থিতিশীলতা ফিরে আনতে সরকার ও ব্যবসায়ীদের সমন্বিত উদ্যোগ নেয়ার কথাও বলছেন তারা।

ভিডিওতে দেখুন-

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি