ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বৈশ্বিক উত্তেজনার বিরূপ প্রভাব পোশাক শিল্পে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৬, ২৪ আগস্ট ২০২২

বৈশ্বিক রাজনীতির উত্তেজনা বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে দেশের পোশাক শিল্পে। তবে সংশ্লিষ্টদের আশা, আগামী চার মাসের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

মহামারি করোনাতেও বাংলাদেশে তৈরি পোশাক শিল্পের উৎপাদন ও রপ্তানি স্বাভাবিক ছিল। সরকারের বিশেষ প্রণোদনা, মালিক ও শ্রমিক পক্ষের আন্তরিকতায় সঙ্কটে পড়েনি এই শিল্পটি। 

বিশ্বব্যাপী মহামারীতে গত দুই অর্থবছরে রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণে সাফল্য পেয়েছে এ খাত। ২০২০-২০২১ অর্থবছরে ৩১ দশমিক ৪৫ বিলিয়ন এবং পরের বছর ৪২ দশমিক ৬১ বিলিয়ন মার্কিন ডলারের পোশাক রপ্তানি করা হয় পৃথিবীর বিভিন্ন দেশে।

করোনা পরবর্তীতে এই খাতে শিল্প কারখানা যখন পুরোদমে কর্মচাঞ্চল্য ফিরে আসছিল, ঠিক তখনই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়। এর প্রভাবে ইউরোপ-আমেরিকায় সৃষ্ট মন্দায় ক্রয় আদেশ কমতে শুরু করেছে। 

আর সম্প্রতি চীন-তাইওয়ানের সামরিক উত্তেজনায় ভাবিয়ে তুলেছে এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে। 

ইউরোপ-আমেরিকা-অস্ট্রেলিয়া-জাপানে প্রধান ধর্মীয় উৎসব ক্রিস্টমার্চের পরে আগামী বছরের শুরুতেই ক্রয়াদেশ বাড়ার সম্ভাবনার কথাও বলছেন বাংলাদেশি পোশাক রপ্তানিকারকরা।

চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ জোন সিইপিজেডে রয়েছে উন্নতমানের অসংখ্য পোশাক কারখানা। এখানকার শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বলছেন- এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

দেশের বিভিন্ন প্রান্তে চালু ৩ হাজার ৬০০ কারখানায় প্রায় ৩০ লাখ শ্রমিকের শ্রমে উৎপাদিত পণ্য ছড়িয়ে পড়ে পৃথিবীর বিভিন্ন দেশের নামী-দামী ব্র্যান্ডের স্টোরে। সরকারের সতর্ক পদক্ষেপ এই শিল্পের সঙ্কট উৎরে যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি