ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০২৪

তিন সংকটে বিশ্ব, বাংলাদেশও ব্যতিক্রম নয়: বিশ্বব্যাংক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৮, ১৪ নভেম্বর ২০২২

ইউক্রেন যুদ্ধ, কোভিড মহামারি ও জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব—এ তিন সংকটে পড়েছে পুরো বিশ্ব। বিশ্ব অর্থনীতির জন্য এগুলো ভয়াবহ চ্যালেঞ্জ তৈরি করেছে। প্রতিটি দেশই এসব চ্যালেঞ্জ মোকাবিলায় লড়াই করছে এবং বাংলাদেশও এর ব্যতিক্রম নয়— এমনটাই জানিয়েছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।

সোমবার (১৪ নভেম্বর) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ প্রসঙ্গে মার্টিন রাইজার বলেন, "সামষ্টিক রাজস্ব আহরণ ও আর্থিক খাতের সংস্কার, মানবসম্পদ উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন খাতে বিনিয়োগ অব্যাহত রাখার মাধ্যমে দ্রুত প্রবৃদ্ধি ধরে রাখতে পারে। আমরা এ চ্যালেঞ্জিং সময়ে এই প্রচেষ্টাগুলোতে পূর্ণ সমর্থন দিতে প্রস্তুত।"

সবুজ, টেকসই ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য বাংলাদেশকে সমর্থন পুনর্ব্যক্ত করেছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট বলেন, বিগত ৫০ বছর ধরে বাংলাদেশের অসাধারণ উন্নয়ন যাত্রার অংশ নিতে পেরে বিশ্বব্যাংক গর্বিত। বাংলাদেশ বিশ্বের অন্যান্য অনেক দেশের জন্য উদাহরণ, বিশেষ করে দ্রুত দারিদ্র্য হ্রাস ও টেকসই প্রবৃদ্ধিতে।

এর আগে মার্টিন রাইজার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে সাক্ষাৎ করেন এবং সাম্প্রতিক বৈশ্বিক ধাক্কা কমাতে ও অর্থনৈতিক টেকসই নীতিগত পদক্ষেপ নিয়ে আলোচনা করেন। এ সময় বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের নতুন কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক উপস্থিত ছিলেন।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি