ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

স্নাতকে শিক্ষার্থী ভর্তিতে মানবিক দৃষ্টান্ত স্থাপন বশেমুরবিপ্রবি’র

বশেমুরবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ১৮:১৫, ১১ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১৮:১৬, ১১ ফেব্রুয়ারি ২০২২

টাঙ্গাইল জেলার একটি নিম্নবিত্ত পরিবারের সন্তান সোহানুর রহমান সোহান। সাত সদস্যের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি সোহান। একটা গার্মেন্টস ফ্যাক্টরিতে কাজ করে পুরো পরিবারকে চালায় সে। 

স্নাতক ১ম বর্ষ ভর্তিতে বশেমুরবিপ্রবিতে ১ম ওয়েটিং ১ম কলে ৩০৩ তম হয়ে ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট সাবজেক্টে পড়াশোনার সুযোগ পায়। তবে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় টাকা না থাকায় যথাসময়ে ভর্তি হতে পারেনি। গার্মেন্টসের বেতন পেয়েই স্বপ্নপূরণের জন্য ছুটে আসে গোপালগঞ্জে। কিন্তু ততদিনে ভর্তির সময় পার হয়ে যায়। 

গত ৬ ফেব্রুয়ারি ভর্তি ফি মওকুফ এবং আর্থিক সাহায্য চেয়ে বশেমুরবিপ্রবিতে ভর্তির স্বপ্ন পূরণে বিশ্ববিদ্যালয় প্রশাসনের মানবিক দৃষ্টি আকর্ষণ করেন সোহান। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ভর্তির তারিখ বিলম্বিত হওয়ার পরও সোহানকে ভর্তির সুযোগ প্রদান করে মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) প্রশাসন। 

এবিষয়ে মো: সোহানুর রহমান সোহান বলেন, আমার বাবা অসুস্থ থাকায় পরিবারের উপার্জনক্ষম ব্যক্তি আমি। এতদিন কাজ করে পড়াশোনা এবং পরিবারের হাল ধরি। 

ঐ শিক্ষার্থী আরও বলেন, বশেমুরবিপ্রবিতে ভর্তির জন্যে আমি পুরো টাকা নিয়ে আসিনি। তখন আমাকে বলা হয় কিছু টাকা নিয়ে আসতে বাকি প্রশাসন ব্যবস্থা করবে। পরবর্তীতে আমার মা, ট্যুরিজম বিভাগের সভাপতি ও কয়েকজন শিক্ষার্থী মিলে টাকার ব্যবস্থা করেন। পরবর্তীতে পড়ালেখা চালিয়ে নিতে আমাকে সহযোগিতা করা হবে বলেও জানান।  

ভর্তির অনুভূতি ব্যক্ত করে সোহান বলেন, ভর্তি হতে পেরে আমি অনেক আনন্দিত। এখানে ভর্তি হতে না পারলে হয়তো আমার পড়াশোনা হতো না। আমি সেকেন্ড টাইমার ছিলাম। আরও চারটি বিশ্ববিদ্যালয়ে পজিশন আসলেও সবগুলোর ভর্তির সময় চলে গেছে। আমি বাকিগুলোতেও চেষ্টা করেছিলাম কিন্তু সুযোগ পাইনি। বশেমুরবিপ্রবি প্রশাসনের মানবিক দৃষ্টিভঙ্গির কারণে আমি দ্বিতীয়বার পড়াশোনার সুযোগ পেয়েছি। এজন্য আমি বিশ্ববিদ্যালয় পরিবারের কাছে কৃতজ্ঞ। 

ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি বাপন চন্দ্র কুরি বলেন, "আমাদের বিভাগ থেকে যতটুকু সহযোগিতার প্রয়োজন আমরা চেষ্টা করেছি। ভর্তি সম্পন্ন হয়েছে। পরবর্তীতে সেমিস্টার ফি, পরীক্ষা ফী ওইসব ক্ষেত্রে বিভাগ থেকে তাকে সুযোগ সুবিধা দেয়ার চেষ্টা করবো।"

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি