ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

বঙ্গবন্ধু বাঙ্গালী জাতির রাজনৈতিক শিক্ষক: অধ্যাপক খুরশীদা বেগম 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৪, ১৩ আগস্ট ২০১৮

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাঙ্গালী জাতির রাজনৈতিক শিক্ষক হিসেবে মন্তব্য করেছেন বাংলাদেশ তথ্য কমিশনের সাবেক কমিশনার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক খুরশীদা বেগম।

সোমবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ‘বঙ্গবন্ধু ও নারীমুক্তি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও নারীমুক্তি’ শীর্ষক আলোচনা সভা আয়োজন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগ।

অনুষ্ঠানের প্রধান আলোচক অধ্যাপক খুরশীদা বেগম বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ট ব্যক্তিত্বের অধিকারী ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার জীবদ্দশায় তার ব্যক্তিত্ব যেমন সকলকে আকৃষ্ট করছে তার মৃত্যুর পরও তার ব্যক্তিত্বের গ্রহনযোগ্যতা আরো বৃদ্ধি পেয়েছে।

বঙ্গবন্ধু তার ব্যক্তিত্বের মাধ্যমে অসাম্প্রদায়িক সমাজ নির্মান করে জাতিকে মুক্তিযুদ্ধের প্রতি উদ্বুদ্ধ করেছিলেন। তার ব্যক্তিত্বে আকৃষ্ট করে আদিবাসী সম্প্রদায়গুলো বাঙ্গালী জাতীয়তাবাদের সাথে একমত হয়ে মুক্তিযুদ্ধে একাত্মতা ঘোষণা করেছিলো।

তিনি আরো বলেন, ১৯৭১ সালে স্বাধীনতার ঘোষণার পর যখন বাইতুল মোকাররমের পার্শ্ববতী একমাত্র অস্ত্রের দোকানে যখন সবাই অস্ত্র নিচ্ছিলো তখন তার পাশের দোকানে থাকা স্বর্ণের দোকান থেকে কোন স্বর্ণ কেউ গ্রহন করেনি। সেই স্বর্ণমানবগুলোকে তৈরি করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিন্তু বাঙ্গালী জাতির কিছু কুলাঙ্গার সন্তানই তাকে নির্মমভাবে হত্যা করেছে। যেটা জাতি হিসেবে আমাদের কাছে লজ্জাজনক।

বিরোধীদলীয় নেতা হিসেবে বঙ্গবন্ধুকে তুলনাহীন উল্লেখ করে তিনি বলেন, বিরোধীদলীয় নেতার উৎকৃষ্ট উদাহরণ ছিলেন বঙ্গবন্ধু। তার প্রজ্ঞা, বিচক্ষণতা ও দূরদর্শীতার কারণে ১৯৭১ সালে আমরা স্বাধীনতা অর্জন করতে পেরেছি। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তার বিচক্ষণতার কারণে খুব দ্রুত সময়ের মধ্যে নিজেদের সেনাদের দেশে প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছিলো ভারত সরকার।

নারীমুক্তিতে বঙ্গবন্ধুর অবদান অপরিসীম উল্লেখ করে তিনি বলেন, জার্মানীর মতো উন্নত রাষ্ট্রের নারীরা যখন নিজেদের অধিকার আদায়ের জন্য আন্দোলন করছিলো তখন বঙ্গবন্ধু নারী-পুরুষের সমান অধিকার ঘোষণা করেন।

বঙ্গবন্ধুকে নিয়ে কথা বলার আগে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষনা সমৃদ্ধ করার জন্য আলোচকদের আহ্বান জানান তিনি।

জাবি শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানার সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শিকদার মো. জুলকারনাইন, অধ্যাপক মো. সানোয়ার হোসেন, সহকারী অধ্যাপক আ. স. ম. ফিরোজ-উল-হাসান, শারীরিক শিক্ষা বিভাগের সহকারী পরিচালক এস এম সাদাত হোসেন, শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চল প্রমুখ।

এমএইচ/এসি   

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি