ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

চুয়েটে কেন্দ্রীয় লাইব্রেরিতে ‘কোহা ও ডি-স্পেস’ সফট্ওয়্যার চালু   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৮, ২৪ অক্টোবর ২০১৮

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)- এর কেন্দ্রীয় লাইব্রেরিতে অটোমেশনের আওতায় বিখ্যাত ‘কোহা ও ডি-স্পেস’ সফটওয়্যার চালু করা হয়েছে। 

মঙ্গলবার (২৩ অক্টোবর) বিকেলে উক্ত অটোমেশনকার্যক্রমের উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।   

চুয়েট কেন্দ্রীয় লাইব্রেরির লাইব্রেরিয়ান মো. আব্দুল খালেক সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম, বিশ্ববিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।   

এতে কোহা সফটওয়্যার ব্যবহার বিষয়ে সহকারী লাইব্রেরিয়ান মো. এমরানুল হক এবং ইনস্টিটিউশনাল রিপোসিটরি ডি-স্পেস বিষয়ে ডেপুটি লাইব্রেরিয়ান মো. নাসিরুজ্জামান পৃথক প্রেজেন্টেশন প্রদান করেন। কর্মশালায় অর্ধ-শতাধিক শিক্ষক ও কর্মকর্তা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বিখ্যাত কোহা এবং ডি-স্পেস সফটওয়্যার চালুর মাধ্যমে চুয়েট কেন্দ্রীয় লাইব্রেরিতে সম্পূর্ণ অটোমেশন কার্যক্রম আরও একধাপ এগিয়ে গেলো। বর্তমান সরকার বিশ্ববিদ্যালয়গুলোতে ই-রিসোর্স বাড়াতে তাগাদা দিচ্ছে। যে কারণে লাইব্রেরির আধুনিকায়ন ও অটোমেশন খুবই জরুরি। সরকার শীঘ্রই বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষা-গবেষণার মান বাড়াতে র‌্যাংকিং সিস্টেম চালু করতে পারে। যেখানে আধুনিক লাইব্রেরি সুবিধা, ই-জার্নাল ও লাইব্রেরি ব্যবহারকারীর সংখ্যা নিয়ামক হিসেবে কাজ করবে। ইতোমধ্যে,আমাদের কেন্দ্রীয় লাইব্রেরিতে ডিজিটাল এনভায়রনমেন্ট দৃশ্যমান হয়েছে। সেজন্য লাইব্রেরি পরিবারকে আমি সাধুবাদ জানাই।  

কেআই/এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি